• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তরুণ গল্পকার মেহেদী সম্রাটের জন্মদিন আজ

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০১৭, ২০:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

প্রতিশ্রুতিশীল তরুণ গল্পকার মেহেদী সম্রাট। স্বপ্নবিলাসী এ তরুণের জন্মদিন আজ ১২ ডিসেম্বর। ১৯৯২ সালের এই দিনে পিরোজপুর জেলার ভান্ডারিয়া থানার উত্তর ভিটাবাড়িয়া গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন তিনি। মেহেদী সম্রাটের পৈতৃক বাড়ি শেরে বাংলা এ.কে. ফজলুল হকের স্মৃতি বিজরিত ঝালকাঠী জেলার রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে। তবে বাবার চাকরী সূত্রে শিশুকাল থেকেই তিনি বেড়ে ওঠেন ঢাকা ও নারায়ণগঞ্জে। বর্তমানে তিনি নারায়ণগঞ্জের বাসীন্দা।

মেহেদী সম্রাট লেখালেখিতে আসক্ত হয়ে পড়েন ছোটবেলা থেকেই। ‘আউট বই’ পড়ার নেশা থেকেই একসময় লেখালেখিতে আগ্রহ জন্মায় তার। শখের বসে খাতা-কলম নিয়ে বসে পড়েন সদ্য হাইস্কুলে পা রাখা কিশোর মেহেদী সম্রাট। চেষ্টা করতে করতে একসময় লিখেও ফেলেন কয়েকটা লাইন। শুরুটা হয় তখনই। তারপর থেকে থেমে চলতে থাকে লেখালেখির চেষ্টা। সেই চেষ্টা এখনো চলছে, তবে থেমে থেমে নয়, অবিরত। তরুণ গল্পকার মেহেদী সম্রাট বলেন-

সম্পর্কিত খবর

    “আমার লেখালেখির এ চেষ্টা আজীবন অব্যাহত থাকবে। সাহিত্য চর্চার বিষয়টা আমার ভেতরে একধরণের আসক্তির মতো কাজ করে। এছাড়াও দ্রোহ ও প্রতিবাদের বাহন হিসেবে সাহিত্যকে আমার সর্বোত্তম মনে হয়। সাহিত্যে আমার লেখার বিষয় হিসেবে আমি গল্পকে বেছে নিয়েছি। অন্যভাবে বললে সাহিত্যের অন্যান্য শাখার তুলনায় গল্প লিখতে আমি বেশি স্বাচ্ছন্দ বোধ করি। তাই চেষ্টা করে যাচ্ছি ”

    মেহেদী সম্রাট মূলত গল্প লিখলেও কিছু কিছু ছড়া-কবিতাও লিখেছেন। মেহেদী সম্রাটের প্রথম প্রকাশিত লেখাটিও ছিলো “আগডুম বাগডুম” শিরোনামের একটি ছড়া ।যেটি নয়াদিগন্ত পত্রিকায় প্রকাশিত হয়েছিলো। তার দ্বিতীয় প্রকাশিত লেখাটি ছিলো “স্বাধীনতা চির অম্লান” নামে একটি কবিতা। যেটি আমার দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিলো। এরও অনেক পরে মেহেদী সম্রাট গল্প লিখতে শুরু করেন। তারপর থেকে শুধু গল্পই লিখে চলেছেন। বিভিন্ন জাতীয় দৈনিকের সাহিত্য পাতায়, লিটল ম্যাগাজিনে, সাহিত্যের অনলাইন পোর্টাল এবং আঞ্চলিক পত্রিকাগুলোতে মেহেদী সম্রাটের ছোটগল্প প্রকাশিত হয়েছে। তবে স্বপ্নবিলাসী প্রতিশ্রুতিশীল এ তরুণের সাথে কথা বললে বোঝা যায়, নিজের লেখালেখি নিয়ে এখনো কতটা অতৃপ্তিতে তিনি ভুগছেন! মেহেদী সম্রাট মনে করেন, তিনি এখনো এমন কোন গল্প রচনা করতে পারেননি যেটি বাংলা সাহিত্যে টিকে থাকতে পারে! আর এই অতৃপ্তি থেকেই তিনি এখন পর্য্ন্ত তার লেখাগুলোকে মলাটবদ্ধ করেননি। তবে হ্যাঁ মেহেদী সম্রাটের একক কোন বই না থাকলেও বেশ কয়েকটি যৌথ গল্পগ্রন্থে এবং সংকলনে তার গল্প রয়েছে। আনন্দের সংবাদ হচ্ছে ২০১৮’র একুশে বই মেলায় ‘স্বর-অ’ শিরোনামে মেহেদী সম্রাট সম্পাদিত একটি অণুগল্প সংকলন বের করতে যাচ্ছে দাঁড়িকমা প্রকাশনী।

    লেখালেখির পাশাপাশি মেহেদী সম্রাট সাংবাদিকতার সাথেও জড়িত আছেন। পঁচাত্তর বাংলাদেশ ডটকম নামে একটি অনলাইন নিউজ পোর্টালের নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। আজকে তরুণ এই গল্পকারের জন্মদিনে তার প্রতি রইলো আমাদের ভালোবাসা এবং অশেষ শুভ কামনা।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close