• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যে কারণে ইমরানের প্রতি বিরূপ সরকার

প্রকাশ:  ০৮ জুন ২০১৮, ০৪:৩৭ | আপডেট : ০৮ জুন ২০১৮, ০৪:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে শাহবাগে একটি সমাবেশের পূর্বমুহূর্তে র‍্যাব আটক করেছিল গত বুধবার। পরে অবশ্য ওইদিনই কয়েকঘণ্টা জিজ্ঞাসাবাদের পর তাকে ছেড়ে দেওয়া হয়।ইমরান অভিযোগ করেছেন, আটক করার পর কালোকাপড়ে তাঁর চোখ-মুখ বেঁধে এবং হাত কড়া পড়িয়ে র‍্যাব তাঁকে তুলে নিয়ে গিয়েছিল। খবর বিবিসি বাংলার।

মাদকবিরোধী অভিযানে বিচার বহির্ভূত হত্যাকান্ডের অভিযোগে এক সমাবেশ থেকে র‍্যাব তাঁকে ধরে নিয়ে জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেয়ার পরদিন বৃহস্পতিবার তিনি ঢাকায় সংবাদ সম্মেলন করেছেন।

সম্পর্কিত খবর

    গণজাগরণ মঞ্চের উত্থানের সময় ইমরান এইচ সরকারকে নিরাপত্তা সুবিধা দেয়াসহ সরকারের এক ধরনের পৃষ্ঠপোষকতা অনেকই দৃশ্যমান ছিল। কিন্তু পরে তাঁর সাথে সরকারের ভিন্ন আচরণ দেখা যায়।

    ঢাকার শাহবাগ থেকে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গণজাগরণ মঞ্চের আন্দোলনের মধ্য দিয়ে যে ইমরান এইচ সরকারের উত্থান হয়েছিল ২০১৩ সালে, পাঁচ বছর পর বুধবার সেই এলাকার এক সমাবেশ থেকেই র‍্যাব তাঁকে ধরে নিয়ে গিয়েছিল।

    গণজাগরণ মঞ্চের সেই উত্তাল আন্দোলনের সময় তাঁর প্রতি সরকারের সমর্থন দৃশ্যমানও হতো। তাঁকে সার্বক্ষণিক নিরাপত্তা সুবিধাও দেয়া হয়েছিল।

    কিন্তু সম্পর্ক শেষপর্যন্ত সেই জায়গায় থাকেনি বলে সরকারের আচরণে মনে হয়।

    জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যারয়ের একজন শিক্ষক নাসরিন সুলতানা মনে করেন, যেহেতু আওয়ামী লীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল যুদ্ধাপরাধীদের বিচার করা। ফলে সেই ইস্যূতে তখনকার পরিস্থিতির প্রয়োজনে ঐ আন্দোলনকে সরকার পক্ষের একটা শক্তি হিসেবে তাদের নিয়ন্ত্রণে নিয়েছিল।

    বিষয়টাকে ভিন্নভাবে দেখেন ইমরান এইচ সরকার।

    তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে তাদের আন্দোলনে জনসমর্থন দেখে সরকার কৌশল হিসেবে তাঁদের পক্ষ নিয়েছিল। কিন্তু সেই আন্দোলনের পর পরই সরকার ভিন্ন আচরণ করতে থাকে বলে তিনি উল্লেখ করেন।

    "যুদ্ধাপরাধীদের বিচারের দাবি যেহেতু তাদেরও দাবি ছিল। সেখানে হয়তো তারা কৌশলগতভাবে মনে করেছে যে, সেটাকে ডিসম্যান্টেল করা যতটা কঠিন, তার চেয়ে বরং সেটার পক্ষে মতামত দেয়া, সেটাই হয়তো তখন তাদের কৌশলগত অবস্থান হয়ে থাকতে পারে।"

    "তারা এখন যে হসটাইল অবস্থান নিয়েছে নানাভাবে আক্রমণ করার। সেটা আজকেই নিয়েছে, তেমনটা না। তারা ২০১৩ সালের কয়েকমাস পর থেকেই এমন অবস্থান নিয়েছে। আমরা যখনই সরকারের বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন তুলি, তখনই তারা নানাভাবে আক্রমণ শুরু করে। মামলা-হামলাতো আছেই। আমাকে অনেক হুমকিও দেযা হয়েছে।"

    ইমরান এইচ সরকার
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close