• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারতের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট

প্রকাশ:  ১৮ মার্চ ২০১৮, ১১:১০
স্পোর্টস ডেস্ক

ভারতেও এ বার দিন-রাতের টেস্ট ম্যাচ হতে চলেছে এবং তা হবে এ বছরই। হায়দরাবাদ বা রাজকোট এই দুই শহরের মধ্যে যে কোনও একটিতে হবে দেশের প্রথম দিন-রাতের টেস্ট। যাতে মুখোমুখি হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। শনিবার ভারতীয় ক্রিকেট বোর্ডের ক্রীড়াসূচি কমিটির সভায় ঠিক হল অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজ যে দুই টেস্টের সিরিজ খেলতে আসবে, তার একটি হবে দিন-রাতের।

এই ব্যাপারে অবশ্য সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটি সবুজ সঙ্কেত দিলে তবেই এই ম্যাচ হবে। এ দিন বোর্ডের সভার পরে এক কর্তা জানান, ‘‘প্রশাসকদের কমিটির সম্মতি ছাড়া এই দিন-রাতের টেস্ট হওয়া সম্ভব না।’’ শনিবারের এই বৈঠকে আমন্ত্রিত ছিলেন সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে তাঁকে এই সভায় ডাকা হয়। এ ছাড়াও সভায় ছিলেন কার্যনির্বাহী সচিব অমিতাভ চৌধুরি, বোর্ডের জেনারেল ম্যানেজার (ক্রিকেট অপারেশনস) সাবা করিম ও রাজন তিওয়ারি।

সম্পর্কিত খবর

    গত বছর ভারত দেশের মাঠে সাতটা টেস্ট ম্যাচ খেললেও এই মৌসুমে দেশে তিনটির বেশি টেস্ট খেলছে না ভারত। জুনে আফগানিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি টেস্ট ছাড়া আর কোনও টেস্ট ম্যাচ নেই ঘরের মাঠের সূচিতে। ওয়ান ডে অবশ্য রয়েছে অনেকগুলো। ক্যারিবিয়ানরা ভারতে এসে নভেম্বরের শুরুতে পাঁচটি ওয়ান ডে খেলবে মুম্বাই, গুয়াহাটি, কোচি, ইনদওর ও পুণেয়। তিনটি টি-টোয়েন্টিও হবে এই সিরিজে। কলকাতা, চেন্নাই ও কানপুরে।

    ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ শেষে ভারত অস্ট্রেলিয়ায় রওনা হবে দু’মাসের সফরে। সেখান থেকে তারা ফিরে আসার পরে ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া ভারতে আসবে পাঁচটি ওয়ান ডে ও দু’টি টি-টোয়েন্টি সিরিজ খেলতে। ওয়ান ডে ম্যাচগুলি হবে মোহালি (২৪ ফেব্রুয়ারি), হায়দরাবাদ (২৭ ফেব্রুয়ারি), নাগপুর (২ মার্চ), নয়াদিল্লি (৫ মার্চ) ও রাঁচীতে (৮ মার্চ)। ১০ মার্চ বেঙ্গালুরু ও ১৩ মার্চ বিশাখাপত্তনমে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ। শীতে ধোঁয়াশার জন্য নয়াদিল্লিতে ম্যাচ হওয়া নিয়ে প্রশ্ন ওঠায় এ বার আর সেই সময় দিল্লিতে কোনও ম্যাচ দেওয়া হয়নি। এই ব্যাপারে বোর্ডের কার্যনির্বাহী প্রেসিডেন্ট সি কে খন্না বলেন, ‘‘দিল্লিতে যে মার্চ মাসে ম্যাচ দেওয়া হয়েছে, এটা ভাল খবর। এ বার আশা করি ফিরোজ শাহ কোটলার ম্যাচে দূষণের সমস্যা হবে না।’’ /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close