• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আহবায়ক কমিটির মামলা, তালা ঝুলছে অফিস কক্ষে

সাধারণ সভার নামে কুষ্টিয়া মহাশ্মশান কমিটি গঠন!

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০১৭, ১৫:৪৩ | আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ১৫:৫০
কুষ্টিয়া প্রতিনিধি

নির্ধারিত নির্বাচনের তারিখ উপেক্ষা করে সাধারণ সভার নামে কুষ্টিয়া মহাশ্মশান এর কমিটি গঠনের অভিযোগ উঠেছে এক পক্ষের বিরুদ্ধে। এ ঘটনার পর থেকে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এদিকে আহবায়ক কমিটির অভিযোগ গত রোববার অবৈধভাবে কমিটি গঠন করার পর কুষ্টিয়া মহাশ্মশান এর অফিসের তালা ভেঙে নিজেদের তালা ঝুলিয়ে রেখেছে এক পক্ষ।

সুধীজনরা বলেন, ভবিষ্যতের জন্য এটি একটি খারাপ নজির হয়ে থাকবে। যার ফলাফল হিসেবে এ ঘটনায় হিন্দু সমাজ বিভক্ত হয়ে পড়বে। এ ঘটনায় সংগঠনের আহবায়ক ও সাবেক সাধারণ সম্পাদক নন্দ দুলাল দে বাদী হয়ে বুধবার কুষ্টিয়ার বিজ্ঞ সদর সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেছেন।

সম্পর্কিত খবর

    এছাড়া উক্ত অবৈধ কমিটির বিরুদ্ধে স্থাগিতাদেশের আবেদন করলে বিজ্ঞ বিচারক উক্ত কমিটিকে আগামী সাতদিনের মধ্যে বৈধ কাগজপত্র নিয়ে হাজির হওয়ার আদেশ প্রদান করেন।

    মামলা সূত্রে জানা গেছে, শহরের পূর্বমিলপাড়ায়(বর্তমান) শ্রী শ্রী বাবা বাচ্চাগিরী অনেকদিন আগে কুষ্টিয়া মহাশ্মশান ও মন্দির প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে উক্ত শশ্মান ও মন্দিরে বিভিন্ন এলাকার হিন্দু ধর্মের অনুসারীরা মৃতদেহ সৎকার ও পুজা অর্চনা করিয়া আসছে। উক্ত শশ্মান ও মন্দির কমিটি পরিচালনার জন্য একটি গঠনতন্ত্র রয়েছে। ১৯৮২ সাল থেকে নন্দ দুলাল দে কার্যকরী কমিটির সম্পাদকের এবং বর্তমানে আহবায়কের দায়িত্ব পালন করছেন। তিনি কুষ্টিয়া মহাশ্মশানের ব্যাপক উন্নয়ন করেছেন।

    গঠনতন্ত্রের ৮ ধারা অনুযায়ী ৪১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটি গঠনের বিধান রয়েছে। সেই মোতাবেক আজীবন সদস্য ও সাধারণ সদস্য হবার বিধান আছে। সর্বশেষ মহাশ্মশান কমিটির ২৪৯ জন আজীবন সদস্য রয়েছে। বর্তমানে সাধারন সদস্য কেউ নেই। আজীবন সদস্য গণ নির্বাচনের মাধ্যমে কার্যকরী কমিটি নির্বাচিত করেন। এরই ধারাবাহিকতায় সর্বশেষ বিজয় কুমার কেজরীওয়াল কে সভাপতি করে কার্যকরী পরিষদ গঠন করা হয় যার মেয়াদ বহুদীনপূর্বে উর্ত্তীণ হয়। পরবর্তীতে সবার চাপে চলতি বছরের ২৩ জুন আজীবন সদস্যগনের উপস্থিতিতে নন্দ দুলাল দে কে আহবায়ক করে ২১ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয়।

    উক্ত আহবায়ক কমিটি নিয়মতান্ত্রিকভাবে গত ১৩ অক্টোবর নির্বাচনের তফসীল ঘোষণা, পরের দিন ১৪ অক্টোবর খসড়া ভোটার তালিকা ও আগামী ২৪ নভেম্বর নির্বাচনের দিন ধার্য করে।

    নাম প্রকাশে অনিচ্ছুক আহবায়ক কমিটির নেতৃবৃন্দরা জানান, গত ১৩ অক্টোবর(শুক্রবার) প্রধান নির্বাচন কমিশনার এড. সমীর কান্তি দাস আগামী ২৪ নভেম্বর ত্রি বার্ষিক নির্বাচনের দিন ধার্য করেন। এর আগে কুষ্টিয়া মহাশ্মশান কমিটির আহবায়ক নন্দ দুলাল দে,সদস্য সচিব চন্দন সান্যাল পলাশ,সদস্য পাচু গোপাল সরকার,নরেন্দ্র নাথ সাহা,গোবিন্দ অধিকারী,সুবল কুমার দাস,কৃষেন্দ সেন বাপ্পী,সন্টু রাজবংশী, রাজেশ মজুমদার,প্রণব কুমার বিশ্বাস,অপূর্ব কুমার সরকার,চাদ বাবু বিশ্বাস,রনী দে, গৌতম কান্তি চাকী, সন্জয় সাহা মিঠু ও প্রবীর সাহার উপস্থিততে একটি সাধারন সভা অনুষ্ঠিত হয়। সভায় আহবায়ক কমিটির অনুমতি ছাড়া স্বেচ্ছায় সভা ডাকায় গঠনতন্ত্র অনুযায়ী সংগঠনের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিজয় কুমার কেজরীওয়ালার কুষ্টিয়া মহাশ্মশান কমিটির আহবায়ক কমিটির সদস্য পদ স্থগিত করা হয়।

    এ ব্যাপারে মহাশ্মশান আহবায়ক কমিটির নেতৃবৃন্দের সিদ্ধান্তক্রমে জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সকল সংগঠনকে সভা বন্ধ ও অপ্রীতিকর ঘটনা এড়াতে ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন জানানো হয়। অথচ আহবায়ক কমিটি থেকে বহিস্কৃত সদস্য বিজয় কুমার কেজরীওয়াল মহাশ্মশান আঙিনা জোরপূর্বক দখল করে একটি অবৈধ সাধারণ সভা আয়োজনের নামে আহবায়ক কমিটি ও আজীবন সদস্য সকলকে বাদ দিয়ে গত রোববার সংবিধান পরিপন্থী একটি কমিটির ঘোষণা দেন।

    উক্ত সভা বন্ধের জন্য প্রশাসনকে চিঠি দেয়া হলেও একটি কুচক্রী মহল দু’পক্ষকে নিয়ে সভার আয়োজন করা হয়েছে এমন মিথ্যা প্রতিশ্র“তি দেয়ায় তা গুরুত্ব পায়নি। তারা অভিযোগ করে বলেন, কমিটি গঠনের পরে কুষ্টিয়া মহাশ্মশান আহবায়ক কমিটির নের্তৃবৃন্দকে মহাশ্মশান আঙিনা থেকে জোরপূর্বক বের করে অফিসে তালা দিয়ে দেয়া হয়েছে। আহবায়ক কমিটির কাউকে মহাশ্মশানে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

    আহবায়ক ও সাবেক সাধারন সম্পাদক নন্দ দুলাল দে বলেন, নির্বাচনের তারিখ ঘোষণার পরে এমন সভা বৈধ নয়। যার আহবানে সভা ডাকা হয়েছে তিনি আহবায়ক কমিটি হতে বহিস্কৃত।

    নাম প্রকাশে অনিচ্ছুক একজন সংবিধান প্রনেতা জানান, যে কমিটি গঠন করা হয়েছে তা অবৈধভাবে। আমি ব্যক্তিগতভাবে এ কমিটি মানতে পারি নাই। এ বিষয়ে এক পক্ষের নেতা বিজয় কেজরীওয়ালা সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

    এসএম

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close