• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারতে একদিনে করোনা শনাক্ত ১ লাখ ১৭ হাজার, দাপট ওমিক্রনের

প্রকাশ:  ০৭ জানুয়ারি ২০২২, ১১:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতে করোনার সংক্রমণ আবারও আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। দেশটিতে একদিনে ১ লাখ ১৭ হাজার ১০০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এরই মধ্যে ভারতের বড় শহরগুলোতে ডেল্টাকে পেছনে ফেলে প্রাধান্য বিস্তার করছে করোনার নতুন ধরন ওমিক্রন।

শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,, গতবছর জুনের পর এক দিনে এত বেশি রোগী আর ভারতে শনাক্ত হয়নি। গত সাত মাসের মধ্যে আর কখনও দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা লাখ ছাড়ায়নি।

দেশটিতে করোনায় আক্রান্তদের মধ্যে গত একদিনে মারা গেছেন আরও ৩০২ জন। সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ৪ লাখ ৮৩ হাজারে।। সব মিলিয়ে ভারতের ৩ কোটি ৫২ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কোভিড রোগীদের শরীর থেকে ভাইরাসের নমুনা নিয়ে এ পর্যন্ত যেসব জিনোম সিকোয়েন্স করা হয়েছে, তার মধ্যে ৩ হাজার ৭ জনের মধ্যে ওমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে কেবল বৃহস্পতিবারই ৩৭৭ জনের ক্ষেত্রে ওমিক্রন শনাক্ত হওয়ার তথ্য এসেছে। সবচেয়ে বেশি ৮৭৬ জন ওমিক্রনের রোগী পাওয়া গেছে মহারাষ্ট্রে, রাজধানী দিল্লিতে ৪৬৫ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে।

ভারতের কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-আইসিএমআর বলেছে, করোনাভাইরাসের ডেল্টা ধরনকে টেক্কা দিয়ে ওমিক্রনই এখন প্রাধান্য বিস্তার করছে ভারতজুড়ে।

সংক্রমণের এবারের বিস্তারে সবচেয়ে নাজুক অবস্থায় থাকা মহারাষ্ট্রে গত এক দিনেই ৩৬ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। কেবল মুম্বাই শহরেই দৈনিক শনাক্ত রোগী ২০ হাজার ছাড়িয়ে গেছে। এ পরিস্থিতিতে নতুন করে লকডাউন জারির কথা ভাবছে রাজ্য সরকার।

দিল্লিতে এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা ৪১ শতাংশ বেড়ে হয়েছে ১৫ হাজার ৯৭ জন। গতবছরের মে মাসের পর এটাই সর্বোচ্চ। কলকাতা, চেন্নাই ও বেঙ্গালুরুতেও সংক্রমণ দ্রুত বাড়ছে।

এই মুহূর্তে পুরো ভারতে কোভিড নিয়ে চিকিৎসাধীন আছেন ৩ লাখ ৭১ হাজার ৩৬৩ জন, অর্থাৎ আক্রান্ত হওয়ার পর তারা এখনও সেরে ওঠেননি। আগের দিন এই সংখ্যা ছিল ২ লাখ ৮৫ হাজার ৪০১ জন।

পূর্বপশ্চিম- এনই

করোনা,করোনাভাইরাস,ভারতে করোনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close