• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

রাষ্ট্রদ্রোহীতার অভিযোগ

কাজাখস্তানের সাবেক গোয়েন্দা প্রধান গ্রেফতার

প্রকাশ:  ০৮ জানুয়ারি ২০২২, ১৬:২২ | আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ১৬:৩৬
নিজস্ব প্রতিবেদক

চলমান বিক্ষোভের মধ্যেই কাজাখস্তানের বরখাস্ত গোয়েন্দা প্রধান এবং সাবেক প্রধানমন্ত্রী করিম মাসিমভকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগ আনা হয়েছে।

শনিবার (৮ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি। কাতরভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে এ তথ্য জানা গেছে।

ন্যাশনাল সিকিউরিটি কমিটি বিবৃতিতে বলা হয়, চলমান সহিংসতায় জড়িত থাকার অভিযোগে অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান করিম মাসিমভের বিরুদ্ধে তদন্ত শুরু হয় বৃহস্পতিবার (৬ জানুয়ারি)। এর মধ্যেই শনিবার তাকে রাষ্ট্রদোহের অভিযোগে গ্রেফতার করা হয়।

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, চলতি বছরের ৬ জানুয়ারি জাতীয় নিরাপত্তা কমিটি রাষ্ট্রদ্রোহের অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু করে। ওই দিনেই তাকে আটক করা হয়। গ্রেফতারকৃত করিম মাসিমভ কাজাখস্তানের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভের ঘনিষ্ঠজন বলে পরিচিত।

এদিকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কয়েক দিনের সহিংসতার পর শুক্রবার কাজাখস্তানের প্রধান শহর আলমাতির রাস্তাগুলো পুনরুদ্ধারের চেষ্টা করছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শুক্রবার সকালে নিরাপত্তা বাহিনী আলমাতি নগরীর রাস্তার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখলেও শুনতে পাওয়া গেছে গুলির শব্দ।

জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে কাজাখস্তানে শুরু হওয়া বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীকে কোনও সতর্কীকরণ ছাড়াই গুলি চালিয়ে ‘দস্যু’ এবং ‘সন্ত্রাসীদের’ হত্যার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ।

উল্লেখ্য, জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে গত রবিবার থেকে শুরু হয় বিক্ষোভ। তবে তেলের দাম বৃদ্ধি স্থগিত করলেও আন্দোলন অব্যাহত রাখায় এর পেছনে ষড়যন্ত্র রয়েছে বলে ধারণা দেশটির সরকারের। সূত্র: আল-জাজিরা, রয়টার্স

পিপিবিডি/এসকে

কাজাখস্তান,করিম মাসিমভ,বিক্ষোভ,কাসেম জোমার্ট তোকায়েভ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close