• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

৫১ মার্কিন সামরিক কর্মকর্তার বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০২২, ২১:৫১
আন্তর্জাতিক ডেস্ক

ড্রোন হামলায় জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার দায়ে এবার সেনা কর্মকর্তাসহ ৫১ জন মার্কিন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। গতকাল শনিবার ‘সন্ত্রাসবাদ’ ও ‘মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগ তুলে এ নিষেধাজ্ঞা আরোপের কথা জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞা অনুযায়ী, এই ৫১ মার্কিন নাগরিকের ইরানে থাকা সম্পদ বাজেয়াপ্ত করা হবে। তবে এ ধরনের সম্পদের উপস্থিতি না থাকায় এই নিষেধাজ্ঞাকে দেখা হচ্ছে প্রতীকী হিসেবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আদেশে ২০২০ সালের ৩ জানুয়ারি ড্রোন হামলায় জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করা হয়। চলতি বছরের শুরুতে এ ঘটনার দুই বছর পার হলো। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে তেহরানের স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, জেনারেল কাশেম সোলাইমানি এবং তার সহযোগীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী ভূমিকায় সংশ্লিষ্টতার দায়ে ওই ৫১ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এর আগে কাশেম সোলাইমানির মৃত্যুর দ্বিতীয় বার্ষিকীতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, ট্রাম্পকে বিচারের আওতায় আনতে হবে। না হলে কঠিন প্রতিশোধ নেবে ইরান।

এবার ইরানের দেওয়া নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলি ও হোয়াইট হাউসের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান। গেল বছর একই ধরনের আরেকটি ঘোষণায় সে সময়ের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইরান।

পিপি/জেআর

ইরান,নিষেধাজ্ঞা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close