• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

সামরিক আদালতে সু চির দলের দুই নেতার মৃত্যুদণ্ড

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০২২, ১৯:০৬
আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সাবেক একজন আইনপ্রণেতা এবং একজন গণতন্ত্রপন্থী কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির সামরিক আদালত। দেশটির সন্ত্রাসবিরোধী আইনে তাদের এই সাজা দেওয়া হয়েছে বলে জানায় জান্তা সরকার।

শনিবার (২২ জানুয়ারি) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জান্তা সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবিরোধী আইন লঙ্ঘনের দায়ে এনএলডির সাবেক আইনপ্রণেতা ফিও জেয়ার থাও এবং মিয়ানমারের গণতন্ত্রকামী মানবাধিকারকর্মী কিয়াও মিন ইউকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, ফিও জেয়ার থাওকে গত বছরের নভেম্বরে গ্রেপ্তার করা হয়। বিস্ফোরক, বোমা হামলার মামলা এবং সন্ত্রাসবাদে অর্থায়নের অপরাধে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে।

সামরিক আদালতের ব্যাপক কঠোরতার কারণে এসব অভিযোগের ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যায়নি। যদিও গণতন্ত্রকামী মানবাধিকারকর্মী কিয়াও মিন ইউয়ের বিরুদ্ধে আনা অভিযোগ গত বছরের অক্টোবরে প্রত্যাখ্যান করেন তার স্ত্রী নিলার থেইন।

উল্লেখ্য, গত বছরের ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে ক্ষমতাসীন গণতান্ত্রিক সরকারকে হটিয়ে রাষ্ট্র ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। বন্দি করা হয় গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি ও তার দল এনএলডির বিভিন্ন স্তরের কয়েক হাজার নেতাকর্মীকে। দেশটিতে সামরিক শাসনবিরোধী আন্দোলনে এখন পর্যন্ত অন্তত দেড় হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। ফিও জেয়ার থাও এবং কিয়াও মিন ইউকে দেশটির সাবেক সামরিক সরকারের আমলেও একবার কারাদণ্ড দেওয়া হয়েছিল।

পূর্বপশ্চিমবিডি/জেএস

মিয়ানমার,ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি),মৃত্যুদণ্ড,অং সান সু চি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close