• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

ইতালির হাসপাতাল ভরছে টিকাহীন রোগীতে

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০২২, ০০:০৭
আন্তর্জাতিক ডেস্ক

করোনার নতুন ধরন ওমিক্রন প্রভাব ফেলছে ইতালিতে। দেশটির হাসপাতালগুলোর করোনা ওয়ার্ডে যেসব রোগী ভর্তি হয়েছেন, তাদের মধ্যে অধিকাংশই এই ভাইরাস প্রতিরোধী টিকা গ্রহণ করেননি।

স্বাস্থ্য কর্তৃপক্ষ ও চিকিৎসকদের বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে।

হাসপাতাল সূত্রগুলো জানিয়েছে, করোনা টিকার প্রথম ডোজ নেয়ার চার মাসের মাথায়ও বুস্টার ডোজ নেননি এমন বয়ষ্ক ব্যক্তিরা বেশি ভুগছেন। এদের বেশি হাসপাতালে আসতে হচ্ছে। মৃত্যুহারও বেশি।

দেশটিতে গত নভেম্বরের শেষের দিকে ওমিক্রন শনাক্ত হওয়ার পর তা ছড়িয়ে পড়তে শুরু করে। এর পর থেকে ভাইরাসের সংক্রমণ বাড়ছে।

১৯ নভেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত হাসপাতালগুলো থেকে পাওয়া তথ্যানুযায়ী, ওমিক্রনে আক্রান্তরা অনেক বেশি অসুস্থ হয়ে পড়ছেন। অবশ্য গবেষণায় দেখা গেছে, ওমিক্রন ভাইরাসের আগের ধরনগুলোর তুলনায় কিছুটা কম অসুস্থতার কারণ।

সর্বশেষ শনিবার ইতালির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের প্রকাশ করা তথ্য বলছে, ৩ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত তথ্যানুযায়ী প্রতি এক লাখ মানুষের মধ্যে টিকা নেননি এমন ২৪৯ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

রয়টার্স বলছে, টিকা নেননি এমন ব্যক্তিদের মধ্যে ৮০ বছরের বেশি বয়সীরা বেশিরভাগ হাসপাতালে ভর্তি হয়েছেন। এর পর আছেন ৬০ থেকে ৭৯ বছর বয়সীরা। আইসিইউয়ে ভর্তি ও মৃত্যুর হারেও টিকাহীন রোগীরা এগিয়ে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এর পর তা বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে। প্রতিনিয়ত ভাইরাসের নতুন নতুন ধরন শনাক্ত হচ্ছে। সম্প্রতি বেশি প্রভাব ফেলছে ওমিক্রন ধরন। প্রথম দিকে যে কয়টি দেশ করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, তার মধ্যে ইতালিও রয়েছে।

পিপি/জেআর

করোনা,ইতালি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close