• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

আবার আলোচনায় পেগাসাস

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০২২, ০০:১৩
আন্তর্জাতিক ডেস্ক

রাজনীতিকদের ফোনে নজরদারি চালানোর ঘটনা ফাঁস হওয়ার পর গত বছর থেকেই আলোচনায় ছিল ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি করা সফটওয়্যার ‘পেগাসাস’। গত শুক্রবার পেগাসাস নিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদন প্রকাশ করার পর নতুন করে আলোচনায় এসেছে নজরদারির এই সফটওয়্যার। প্রতিবেদনে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে, ২০১৭ সালে ভারত ও ইসরায়েলের মধ্যকার প্রায় ২০০ কোটি মার্কিন ডলারের চুক্তির বিষয়টি, যার কেন্দ্রে ছিল পেগাসাস।

মোবাইল ফোনে আড়ি পাতার ঘটনা ফাঁস হওয়ার পর ভারতজুড়ে শুরু হয় বিতর্ক। গোপনীয়তা রক্ষা-সংক্রান্ত উদ্বেগ থেকে ব্যাপক সমালোচনার মুখে পড়ে নরেন্দ্র মোদির বিজেপি সরকার। শেষ পর্যন্ত যা গড়ায় আদালত পর্যন্ত। দেশটিতে নজরদারির জন্য ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের ‘কথিত’ ব্যবহারের ঘটনা তদন্তের জন্য ২০২১ সালের অক্টোবরে ৩ সদস্যের একটি স্বাধীন বিশেষজ্ঞ প্যানেল গঠন করেন ভারতীয় সুপ্রিম কোর্ট। বিষয়টি এখনো বিচারাধীন।

সম্পর্কিত খবর

    নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, অত্যাধুনিক অস্ত্র ও নজরদারির সামগ্রী কিনতে ২০১৭ সালে ভারত ও ইসরায়েলের মধ্যে প্রায় ২০০ কোটি মার্কিন ডলারের একটি চুক্তি হয়। এ চুক্তির ‘কেন্দ্রবিন্দু’ ছিল পেগাসাস ও একটি ক্ষেপণাস্ত্রব্যবস্থা।

    পেগাসাস যা করতে পারবে, অন্য কারও পক্ষে তা সম্ভব নয়—এমন প্রতিশ্রুতি দিয়ে প্রায় এক দশক ধরে সাবস্ক্রিপশনের ভিত্তিতে সারা বিশ্বের আইন প্রয়োগকারী এবং গোয়েন্দা সংস্থার কাছে এই সফটওয়্যার বিক্রি করে আসছে এনএসও গ্রুপ। পেগাসাস ব্যবহার করে ধারাবাহিক এবং নির্ভরযোগ্যভাবে যেকোনো আইফোন বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের এনক্রিপ্ট করা সকল তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব।

    প্রতিবেদনে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ২০১৭ সালের জুলাইয়ে নরেন্দ্র মোদির ইসরায়েল সফরের কথাও উল্লেখ করা হয়েছে। নিউইয়র্ক টাইমস বলছে, ‘ফিলিস্তিন ইস্যুতে কয়েক দশক ধরে ইসরায়েলের সঙ্গে শীতল সম্পর্কের নীতি বজায় রেখেছিল ভারত। কিন্তু মোদিকে উষ্ণ অভ্যর্থনা জানায় ইসরায়েল এবং তাঁর সফরটি ছিল বিশেষ সৌহার্দ্যপূর্ণ।’ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং নরেন্দ্র মোদির একসঙ্গে স্থানীয় একটি সমুদ্রের তীরে হাঁটার কথাও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

    এর কয়েক মাস পর, এক বিরল রাষ্ট্রীয় সফরে ভারতে যান নেতানিয়াহু। আর ২০১৯ সালে জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলে ইসরায়েলের সমর্থনে ভোট দেয় ভারত, যা ভেস্তে দিয়েছিল ফিলিস্তিনের একটি মানবাধিকার সংস্থাকে পর্যবেক্ষকের মর্যাদা দেওয়ার প্রস্তাব।

    নিউইয়র্ক টাইমসের এই প্রতিবেদনের প্রতিক্রিয়া জানতে বিজেপি সরকারের ঊর্ধ্বতনদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই। কিন্তু তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। যদিও পেগাসাস নিয়ে গত বছর বিতর্ক শুরু হওয়ার পর নজরদারির অভিযোগ প্রত্যাখ্যান করে মোদি সরকার জানায়, এসব অভিযোগ ভিত্তিহীন ও মিথ্যা।

    মার্কিন গণমাধ্যমের এই প্রতিবেদনকে হাতিয়ার করে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ তুলেছে কংগ্রেস। টালমাটাল এমন পরিস্থিতির মধ্যেই আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে ভারতের জাতীয় সংসদের বাজেট অধিবেশন। কিন্তু ফের পেগাসাস ইস্যু সামনে চলে আসায় বর্ষাকালীন অধিবেশনের মতো বাজেট অধিবেশনও উত্তপ্ত হতে পারে। কারণ, বিরোধীরা ইতিমধ্যেই নজরদারি নিয়ে সুর চড়াতে শুরু করেছেন। প্রশ্ন উঠছে বিজেপির নীরবতা নিয়েও।

    রাজ্যসভায় কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে অভিযোগ করে বলেছেন, বিদেশি সংস্থাকে দিয়ে বেআইনিভাবে নজরদারি চালানো অবশ্যই দেশদ্রোহিতার শামিল। শিবসেনার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীর মতে, বিজেপির দ্বারা সবই সম্ভব, তা ফের প্রমাণিত হয়েছে। আর তৃণমূল সাংসদ ডা. শান্তনু সেন বলছেন, গণতন্ত্র বা সাংবিধানিক রীতিনীতির প্রতি কোনো শ্রদ্ধাই নেই বিজেপির। এ ছাড়া ভারতের পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনেও পেগাসাস-কাণ্ডের প্রভাব পড়তে পারে বলে মনে করছেন অনেকে।

    শুধু ভারত নয়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইও পেগাসাস সফটওয়্যারের একটি সংস্করণ কিনেছিল বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। এ ছাড়া এনএসও গ্রুপ ২০১১ সালে পেগাসাসকে বিশ্ববাজারে ‘প্রবর্তন’ করার পর এটি ব্যবহার করে তখন এল চ্যাপো নামে পরিচিত মাদক সম্রাট জোয়াকুইন গুজমান লোরাকে আটক করেছিল মেক্সিকো কর্তৃপক্ষ।

    ইউরোপের বিভিন্ন গোয়েন্দা সংস্থা সন্ত্রাসবাদী চক্রান্ত ব্যর্থ করতে ও সংগঠিত অপরাধের বিরুদ্ধে লড়াই করতে ব্যবহার করেছে পেগাসাস। তবে বছরের পর বছর পেগাসাসের অনেক অপব্যবহারও হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। যেমন, শুধু গ্যাংস্টারদের বিরুদ্ধেই নয়, সাংবাদিক ও রাজনীতিকসহ ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধেও পেগাসাস ব্যবহার করেছে মেক্সিকো। সংযুক্ত আরব আমিরাত সফটওয়্যারটি ব্যবহার করে এক নাগরিক অধিকারকর্মীর ফোন হ্যাক করেছে, পরে যাঁকে কারাবন্দী করেছে সরকার।

    এ ছাড়া নারী অধিকারকর্মীদের ফোনে আড়ি পাতা এবং ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগির ওপর গুপ্তচরবৃত্তি করতে পেগাসাস ব্যবহার করার অভিযোগ রয়েছে সৌদি সরকারের বিরুদ্ধে। ২০১৮ সালে ইস্তাম্বুলে হত্যা করা হয় সাংবাদিক খাশোগিকে।

    তবে বিশ্বব্যাপী তুমুল বিতর্কের মধ্যে পড়ে গত বছরের জুলাইয়ে এনএসও গ্রুপের নজরদারি সফটওয়্যার পেগাসাস অপব্যবহারের অভিযোগ পর্যালোচনা করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করে পুরো বিষয়টি ‘পর্যালোচনা’ করার ইঙ্গিত দেয় ইসরায়েল।

    পিপি/জেআর

    পেগাসাস
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close