• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সন্তান কোলে নিয়ে ক্লাসে ফিরলেন স্কুলছাত্রী

প্রকাশ:  ৩১ জানুয়ারি ২০২২, ২০:২২
আন্তর্জাতিক ডেস্ক

অন্তঃসত্ত্বা স্কুলছাত্রীদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বাতিলের নতুন আদেশ জারি হওয়ার পর তানজানিয়ার এক স্কুলছাত্রী তার সন্তানকে নিয়ে ক্লাসে ফিরেছেন।

এসনাথা গিডিওন নামের ওই স্কুলছাত্রী বিবিসিকে বলেছেন, বাচ্চাকে দেখাশোনা করার জন্য তার বাসায় কোনও পরিচর্যাকারী নেই এবং শিক্ষকরা তার চার মাস বয়সী শিশুকে নিয়ে ক্লাসে ঢুকতে দেওয়ার জন্য যথেষ্ট আন্তরিক ছিলেন।

দশম শ্রেণিতে থাকাকালীন গর্ভবতী হয়ে পড়েন ১৯ বছর বয়সী এই তরুণী। এরপর পড়াশোনা শেষ করার আশা হারিয়ে ফেলেছিলেন তিনি।

অল্পবয়সী মায়েরা আবারও পড়াশোনা করতে পারবেন বলে দেশটির সরকার অনুমতি দেওয়ায় এসনাথা গিডিওন এখন খুশি। পড়াশোনা শেষ করার পর আইনজীবী হতে চান তিনি।

এসনাথা বলেন, বাচ্চাকে নিয়ে ক্লাসে পুরোপুরি মনোযোগ দেওয়া যায় না। মনোযোগে ব্যাঘাত ঘটলেও আমি বেশিরভাগই শুনতে পারি। বাচ্চার যখন পোশাক পাল্টানো দরকার তখন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। কারণ স্কুলে এমন কোনও জায়গা নেই, যেখানে তার পোশাক পাল্টানো যায়।

দাদীর সাথে বসবাস করেন এসনাথা। তার দাদী একটি বাজারে সমুচা বিক্রি করেন। নাতনি পড়াশোনা করার অনুমতি পাওয়ায় তিনিও খুশি।

অন্তঃসত্ত্বা হওয়ায় এসনাথার পড়াশোনা বন্ধ হয়ে যাবে, এমন ভাবনা থেকে তার দাদী হতাশ হয়ে পড়েছিলেন।

আফ্রিকার এই দেশটির সাবেক প্রেসিডেন্ট জন মাগুফুলি অন্তঃসত্ত্বা স্কুলছাত্রী এবং অল্পবয়সী মায়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছিলেন। কিন্তু দেশটির বর্তমান প্রেসিডেন্ট সামিয়া সুলুহু সেই নিষেধাজ্ঞা বাতিল করেছেন।

তানজানিয়ার এমবেয়া জেলার অনেক স্কুল থেকে দেড় হাজারের বেশি অন্তঃসত্ত্বা ছাত্রীকে বহিষ্কার করা হয়েছিল। এখন পর্যন্ত তাদের মধ্যে প্রায় ২৪০ জন স্কুলে ফিরেছেন। এছাড়া সংক্ষিপ্ত সময়ে যাতে তারা পড়াশোনা শেষ করতে পারেন, সেজন্য বিশেষ পাঠ্যক্রম নির্ধারণ করা হয়েছে। সূত্র: বিবিসি।

পূর্বপশ্চিমবিডি/জিএস

স্কুলছাত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close