• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বৈঠকে বসছেন বাইডেন-পুতিন

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪১
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই বৈঠকে বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাডিমির পুতিন। শনিবার (১২ ফেব্রুয়ারি) এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। খবর রয়টার্স।

হোয়াইট হাউজের কর্মকর্তারা জানান, ইউক্রেন বিষয়ে কথা বলার জন্য আগামী সোমবার বৈঠকের প্রস্তাব দেন রুশ প্রেসিডেন্ট। কিন্তু রাশিয়ার ইউক্রেনে আক্রমণের আশংকা ঘনীভূত হতে থাকায় শনিবারই এ বৈঠকে বসতে বলেছেন বাইডেন। আজ ইস্টার্ন টাইম সকাল ১১ টায় (বাংলাদেশ সময় রাত ১০টায়) ভার্চুয়ালি এ বৈঠকে বসতে রাজি হয়েছেন পুতিন।

এর আগে বিমান হামলার মাধ্যমে রাশিয়া আক্রমণ চালাতে পারে এমন আশঙ্কায় নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডাসহ কয়েকটি দেশ। এবার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডও তাদের নাগরিকদের দেশত্যাগ করার কথা জানিয়েছে।

এদিকে ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সৈন্য মোতায়েনের বিষয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্যের বিরোধিতা করে আসছে রাশিয়া। দেশটির দাবি, ন্যাটো জোটভুক্ত দেশগুলোর আগ্রাসন থেকে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এ সৈন্যদের মোতায়েন করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, পশ্চিমা দেশ ও তাদের গণমাধ্যমগুলো রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন আক্রমণ করার মিথ্যা তথ্য ‘ব্যাপক আকারে প্রচার করছে’।

ইউক্রেনকে ন্যাটো সামরিক জোটে অন্তর্ভুক্ত না করা এবং রাশিয়া সীমান্তে ক্ষেপনাস্ত্র নিক্ষেপ না করাসহ বেশ কয়েকটি দাবি যুক্তরাষ্ট্রে কাছে উত্থাপন করেছে রাশিয়া। তবে সেই দাবিগুলো আমলে না নিয়ে যুক্তরাষ্ট্র ও এর ইউরোপীয় মিত্রদের সঙ্গে আলোচনার জন্য ক্রেমলিনকে চাপ দিচ্ছে ওয়াশিংটন।

এখন পর্যন্ত ইউরোপীয় নেতাদের সঙ্গে রাশিয়ার বেশ কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হলেও সংকট নিরসনে এক ধাপও এগোনো সম্ভব হয়নি।

পূর্বপশ্চিম-এনই

বাইডেন-পুতিন,জো বাইডেন,পুতিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close