• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||

‘দিল্লি টু লন্ডন’ চলবে বাস, টিকিট ১৭ লাখ টাকা

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৪৫
পূর্বপশ্চিম ডেস্ক

এক সময় কলকাতা থেকে লন্ডন সরাসরি বাস সার্ভিস চালু ছিল। মধ্যপ্রাচ্যে যুদ্ধাবস্থার কারণে সত্তর দশকের মাঝামাঝিতে এই সার্ভিস বন্ধ হয়ে যায়। ভ্রমনপিপাসু সুখবর হলে আবার সেই দীর্ঘ বাসযাত্রায় বের হওয়ার সুযোগ এসে গেছে। দিল্লি থেকে লন্ডন যাওয়া যাবে বাসে চড়েই।

ভারতের হরিয়ানার অ্যাডভেঞ্চারস ওভারল্যান্ড নামের একটি পর্যটন সংস্থা সরাসরি দিল্লি টু লন্ডন বাস সার্ভিস চালু করার উদ্যোগ নিয়েছে। তবে যাত্রাপথের সীমান্তগুলো শান্ত থাকলেই এই দীর্ঘ ভ্রমণ অক্ষুণ্ণ থাকবে।

এ বিষয়ে ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে এই যাত্রা পরিষেবা শুরু হওয়ার সম্ভাবনা আছে। এক বার যাত্রাপথ চূ়ড়ান্ত হয়ে গেলে দীর্ঘতম যাত্রাপথ পাড়ি দেওয়া হবে ৭০ দিনে। প্রায় ২০ হাজার কিলোমিটার বিস্তৃত পথে পড়বে ১৮টি দেশ।

এ সফরের জন্য মাথাপিছু খরচ হবে ১৫ লাখ রুপি (বাংলাদেশের অর্থমূল্যে ১৭ লাখ টাকার কিছু বেশি)।এই খরচের মধ্যে ধরা থাকবে টিকিট, ভিসা, বিভিন্ন দেশে থাকার খরচসহ আনুষঙ্গিক নানা ব্যয়। যদি এই পরিষেবা আবার শুরু হয়, তাহলে গত ৪৬ বছর পর লন্ডনের সঙ্গে সরাসরি দ্বিতীয়বারের মতো বাস সার্ভিস চালু হবে।

এর আগে, ১৯৫৭ সালে শুরু করেছিল ব্রিটিশ সংস্থা। সেটা ছিল কলকাতা থেকে লন্ডন ভায়া দিল্লি। যাত্রাপথে জার্মানি, অস্ট্রিয়া, যুগোস্লাভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান ও পাকিস্তান হয়ে বাসটি চলাচল করতো। ১৯৭৬ সাল পর্যন্ত লন্ডন-কলকাতা পথের বাস চালু ছিল বলে তথ্য পাওয়া যায়। তৎকালীনেইরাক-ইরান সংঘাত ও ভারত-পাকিস্তানের সীমান্ত সংক্রান্ত জটিলতায় এই পথে বাস চলাচল অনিরাপদ হয়ে ওঠে। ফলে এই বাস যাত্রাপথ বন্ধ করে দেয়া হয়।

নতুন করে ‘দিল্লি টু লন্ডন’ বাসযাত্রার উদ্যোগ নেওয়া হরিয়ানার সংস্থাটি জানিয়েছে, যে সব যাত্রাপথের জন্য বিগত পরিষেবাগুলো বন্ধ হয়ে যায়, সেগুলো বর্জন করা হবে এ বারের পরিষেবায়। এবার শুরু হলে দিল্লি থেকে কলকাতা হয়ে মিয়ানমার পৌঁছাবে বাস। তার পর থাইল্যান্ড, লাওস, চীন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে লন্ডন পৌঁছাবে।

জানা গেছে, অত্যাধুনিক সুবিধাযুক্ত এই বাসে ২০টি আসন থাকবে। প্রতি যাত্রীর জন্য আলাদা আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে। শুধু তাই নয়, যাত্রীদের ভিসাসহ বিদেশ ভ্রমণের জন্য যাবতীয় জরুরি নথির ব্যবস্থা করে দেবে সংস্থাটি।

পূর্বপশ্চিম- এনই

বাস সার্ভিস,লন্ডন,দিল্লি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close