• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পোল্যান্ড সীমান্তে ইউক্রেনীয় শরণার্থীর ঢল

প্রকাশ:  ২৭ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৫৬
পূর্বপশ্চিম ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা শুরু পর থেকে প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালাচ্ছেন হাজার হাজার ইউক্রেনীয়। ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে এখন শরণার্থীর ঢল নেমেছে।

পোলেন্ড সীমান্তে দীর্ঘ লাইনে অপেক্ষমাণ এক ইউক্রেনের নাগরিক গণমাধ্যমকে জানালেন তার অভিজ্ঞতার কথা।

তিনি বলেন, গত বৃহস্পতিবার থেকে রুশ হামলা শুরুর পর মনে হয়েছে আমরা জাহান্নামে আছি। রাশিয়ার মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলায় কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন অঞ্চল।

রোববার হামলার চতুর্থ দিনে তুমুল লড়াই হচ্ছে রাজধানী কিয়েভের আশপাশ এলাকায়। এ অবস্থা থেকে সারারণ মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে পাড়ি জমাচ্ছেন প্রতিবেশী দেশ পোল্যান্ডে। পোল্যান্ড সরকারের মতে, গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর পর থেকে গত তিন দিনে এক লাখ ১৫ হাজার ইউক্রেনীয় দেশ ছেড়েছে। এদের বেশিরভাগই মেদিকা সীমান্ত দিয়ে পোল্যান্ডে প্রবেশ করেছেন।

প্রচণ্ড শীত উপেক্ষা করে সন্তানদের সঙ্গে নিয়ে তুষারঢাকা সীমান্ত পথ পাড়ি দিচ্ছেন ইউক্রেনীয়রা।

এদিকে প্রতিবেশীর এ দুর্দিনে চমি উদারতা দেখিয়েছে পোল্যান্ড। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শনিবার এক ঘোষণায় বলেছেন, ইউক্রেন থেকে যারাই পোল্যান্ড আসতে চাইবে-তাদের সবাইকে যেন সীমান্ত পথে ঢুকতে দেওয়া হয়।

তিনি আরও বলেছেন, পোল্যান্ড আশ্রয়প্রার্থী ইউক্রেনীয়দের পাসপোর্ট কিংবা বৈধ কাগজপত্র না থাকলেও সীমান্তে তাদের বাধা দেওয়া হবে না। জাতিসংঘের শরণার্থীবিষয়ক এজেন্সি জানিয়েছে, বৃহস্পতিবার রাশিয়ার হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ১ লাখ ২০ হাজার ইউক্রেনী নাগরিক দেশ ছেড়েছেন।

পূর্বপশ্চিম-এনই

ইউক্রেন,পোল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close