• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিধানসভার ভোটে বিজেপির জয়জয়কার

প্রকাশ:  ১০ মার্চ ২০২২, ১৯:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভার নির্বাচনে চার রাজ্যেই বিজেপির জয়জয়কার। উত্তরপ্রদেশ, মণিপুর, গোয়া, উত্তরাখণ্ডে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন বিজেপি। পাঞ্জাবে এবারও আম আদমি পার্টি জয় নিশ্চিত করেছে। পাঁচ রাজ্যেই কংগ্রেসের ভরাডুবি হয়েছে।

বিধানসভা নির্বাচনে এরই মধ্যেই পাঁচ রাজ্যের ফলাফল নিশ্চিত হয়ে গেছে। পাঞ্জাব বাদে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুরে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েই ক্ষমতায় ফিরছে বিজেপি। চল্লিশ আসন বিশিষ্ট গোয়াতেও ইতোমধ্যে ২০টি আসনে জয়ী হয়েছে বিজেপি। ফলে সেখানেও বিজেপি-র ক্ষমতায় ফেরা এখন সময়ের অপেক্ষা। পাঞ্জাবে অপ্রতিরোধ্য গতিতে এগোচ্ছে আম আদমি পার্টি। ৭৪টি আসনে ইতোমধ্যেই জয় পেয়েছে অরবিন্দ কেজরীওয়ালের দল। আরও ১৯টিতে এগিয়ে তারা।

এদিকে আরেকবার নির্বাচনী বিপর্যয়ের পর পরাজয় স্বীকার করে টুইট করেছেন রাহুল গান্ধী। একই সঙ্গে তার দাবি, এই অবস্থা থেকেও ঘুরে দাঁড়াবে কংগ্রেস।

বিজেপির বিপুল সাফল্যের জন্য কংগ্রেসকেই দায়ী করেছে তৃণমূল। একই সঙ্গে গোয়ার ফলও তাদের পক্ষে সন্তোষজনক বলে মনে করছে ঘাসফুল শিবির। তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, ‘গোয়ায় মাত্র তিন মাস আমরা পা রেখেছি। তার পরেও যা ফল হয়েছে তা সন্তোষজনক, অন্তত একটা ছাপ রাখা গেছে।’

প্রসঙ্গত, উত্তরপ্রদেশে নির্বাচন শুরু হয় ১০ ফেব্রুয়ারি। অপরদিকে সব রাজ্যের ভোট গণনা শুরুর তারিখ ছিল ১০ মার্চ।

উত্তরপ্রদেশে সাত দফায় ভোট হয়। প্রথম দফায় ভোট হয় ১০ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফা ১৪ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ২০ ফেব্রুয়ারি, চতুর্থ দফা ২৩ ফেব্রুয়ারি, পঞ্চম দফা ২৭ ফেব্রুয়ারি, ষষ্ঠ দফা ৩ মার্চ ও সপ্তম দফা ৭ মার্চ। পাঞ্জাব, উত্তরাখণ্ড ও গোয়ায় ১৪ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়। এই রাজ্যগুলোতে ভোট হয় এক দফায়। মনিপুরে তিন ধাপে ২৭ ফেব্রুয়ারি থেকে নির্বাচন শুরু হয়। এসব রাজ্যের চারটিতে বিজেপি ক্ষমতায় ছিল। কিন্তু পাঞ্জাবে ক্ষমতায় ছিল কংগ্রেস।

পূর্বপশ্চিম-এনই

বিধানসভার নির্বাচন,বিজেপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close