• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ইউক্রেন যুদ্ধে বাড়িঘর ছেড়ে পালিয়েছে কোটি মানুষ: জাতিসংঘ

প্রকাশ:  ২০ মার্চ ২০২২, ২২:১১
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইউক্রেনের এক কোটি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছেন। পালিয়ে যাওয়া মানুষের এই সংখ্যা দেশটির মোট জনসংখ্যার এক চতুর্থাংশের বেশি বলে রোববার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের প্রধান জানিয়েছেন।

সংস্থাটি বলেছে, ইউক্রেনের প্রায় ৩৪ লাখ মানুষ প্রতিবেশি দেশগুলোতে পালিয়েছেন, যাদের বেশিরভাগই গেছেন পোল্যান্ড সীমান্তে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক এই সংস্থার প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, ‘বিশ্বের সর্বত্র যারা যুদ্ধ চালিয়ে যাচ্ছেন— বেসামরিক নাগরিকদের ভোগান্তি অর্থাৎ বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য করার দায় তাদের।’ ইউক্রেনের এতসংখ্যক মানুষের দেশ ছেড়ে পালানোর দায় পরোক্ষভাবে রাশিয়ার ওপর চাপিয়েছেন তিনি।

ইউএনএইচসিআরের প্রধান বলেছেন, ‘ইউক্রেন যুদ্ধ এতটাই ধ্বংসাত্মক যে, সেখানকার ১ কোটি মানুষ পালিয়ে গেছেন। এসব মানুষ দেশের অভ্যন্তরে বাস্তুচ্যুত হয়েছেন অথবা বিদেশে শরণার্থী হিসাবে পাড়ি জমিয়েছেন।’

সংস্থাটি বলেছে, গত ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ শুরু করার পর ৩৩ লাখ ৮৯ হাজার ৪৪ জন ইউক্রেনীয় দেশের সীমানা পেরিয়ে পালিয়ে গেছেন। এছাড়া আরও শনিবারের পর আরও ৬০ হাজার ৩৫২ জন দেশটি ছেড়েছেন। পালিয়ে যাওয়া মানুষের এই সংখ্যা আগের দিনের মতো প্রায় একই।

যারা ইউক্রেন ছেড়ে পালিয়েছেন তাদের প্রায় ৯০ শতাংশ নারী এবং শিশু। ইউক্রেনের ১৮ থেকে ৬০ বছর বয়সী পুরুষ নাগরিকরা সামরিক বাহিনীতে যোগদানের ডাক পাওয়ায় তারা দেশ ছাড়তে পারছেন না।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছে, বিদেশে যেসব মানুষ পালিয়েছেন তাদের মধ্যে শিশু রয়েছে ১৫ লাখের বেশি। তারা মানব পাচার এবং শোষণের যে ঝুঁকির সম্মুখীন হয়েছে তা ‘বাস্তব এবং ক্রমবর্ধমান’ বলে সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলেছে, তৃতীয় দেশের প্রায় ১ লাখ ৬২ হাজার নাগরিক ইউক্রেন থেকে প্রতিবেশি অন্য কোনো দেশে পালিয়ে গেছেন। আরও লাখ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেলেও এখনও ইউক্রেন সীমান্তে রয়েছেন।

আইওএমের প্রতিনিধিদের এক সমীক্ষার পর জাতিসংঘ এবং সংশ্লিষ্ট সংস্থাগুলো বলছে, বুধবার পর্যন্ত ইউক্রেনে প্রায় ৬৪ লাখ ৮০ হাজার মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার আগ্রাসন শুরুর আগে পর্যন্ত ইউক্রেনের সরকার নিয়ন্ত্রিত অঞ্চলে মোট ৩ কোটি ৭০ লাখ মানুষের বসবাস ছিল।

পূর্ব পশ্চিম/জেআর

জাতিসংঘ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close