• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শ্রীলঙ্কায় কারফিউ প্রত্যাহার, আটক ৪৫

প্রকাশ:  ০১ এপ্রিল ২০২২, ১৪:১২ | আপডেট : ০১ এপ্রিল ২০২২, ১৪:১৪
অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট বাসভবনের বাইরে বিক্ষোভের জেরে কলম্বোর বেশ কয়েকটি শহরে জারি করা কারফিউ তুলে নিয়েছে কর্তৃপক্ষ। এ সময় বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে ৪৫ জনকে আটক করেছে দেশটির পুলিশ।

শ্রীলঙ্কার ডেইলি মিরর জানায়, শুক্রবার (১ এপ্রিল) ভোর ৫টায় কারফিউ প্রত্যাহার করা হয় বলে জানান কলম্বো পুলিশের মুখপাত্র এসএসপি নিহাল থালডুয়ার।

বৈদেশিক ঋণ মেটাতে গিয়ে তৈরি হওয়া তীব্র অর্থনৈতিক সংকটের জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার রাস্তায় নামে শ্রীলঙ্কার সাধারণ মানুষ। পরিস্থিতি মোকাবেলায় কলম্বো উত্তর, কলম্বো দক্ষিণ, মধ্য কলম্বো, কেলানিয়া, মাউন্ট লাভিনিয়া, নুজেজোদাতে শ্রীলঙ্কা পুলিশ ডিভিশন কারফিউ রাজি করে।

গতকাল বৃহস্পতিবার রাতে কলম্বোর মিরিহানা জেলায় প্রেসিডেন্ট রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনের সামনে থাকা ব্যারিকেড সরিয়ে সামনে এগোনোর সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে শত শত বিক্ষোভকারী।

বিক্ষোভকারীদের দাবি, দেশটির অর্থনৈতিক সংকট মোকাবেলায় ব্যর্থ হওয়ায় অবিলম্বে প্রেসিডেন্টের পদত্যাগ করা উচিত। এসময় বিক্ষোভকারীরা ‘ঘরে ফিরে যাও গোটা!’ এবং ‘গোটা একজন স্বৈরশাসক’ বলে স্লোগান দিতে থাকে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বিক্ষোভকারীদেরকে লক্ষ্য করে টিয়ার গ্যাস ও গরম পানি ছুঁড়ে।

পুলিশের অভিযোগ, বহু বিক্ষোভকারীকে লাঠি, আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার করা হয়। তারা বাকি বিক্ষোভকারীদেরকে প্রেসিডেন্টের বাসভবনে হামলার জন্য উত্তেজিত করছিল। বিক্ষোভকারীরা দেশে ‘বিশৃঙ্খলা তৈরির’ চেষ্টা করেছে।

সামাজিক মাধ্যম ফেসবুকে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা পুলিশের একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

এক বিবৃতিতে শ্রীলঙ্কার পুলিশের মহাপরিদর্শক সিডি বিক্রমরত্নে বলেছিলেন,‘পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত’ কলম্বোর বেশিরভাগ জেলায় কারফিউ চলবে। কিন্তু ভোরেই কারফিউ প্রত্যাহার করা হয়।

(ঢাকাটাইমস/০১এপ্রিল/আরআর)

কারফিউ,শ্রীলঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close