• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে রোজা রেখেছি: জাতিসংঘ মহাসচিব

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২২, ০০:৩২
পূর্বপশ্চিম ডেস্ক

পবিত্র রমজান মাস উপলক্ষে মুসলমানদের শুভেচ্ছা জানিয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, এ মাস সহানুভূতি ও অনুকম্পার মাস। গভীর চিন্তা ও শিক্ষা নেওয়ার মাস। প্রতি রমজানে আমি মুসলিম দেশগুলো সফর করে সম্মানিত বোধ করেছি, সংহতি প্রকাশ করে রোজা রেখেছি এবং সবার সঙ্গে ইফতার করেছি।

শনিবার (২ এপ্রিল) মুসলমানদের পবিত্র রমজান মাস উপলক্ষে এক বার্তায় তিনি এসব কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, পবিত্র রমজান মাস শুরুর প্রাক্কালে আমি বিশ্বের লাখ লাখ মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা জানাই। এটি এমন একটি মাস যখন একে অপরের কাছে আসার এবং পারস্পরিক সহানুভূতি জানানোর সুযোগ আসে।

তিনি বলেন, শরণার্থী বিষয়ক হাইকমিশনার হিসেবে আমি একটি অনুশীলন শুরু করেছিলাম, যা আমি গর্বের সঙ্গে মহাসচিব হিসেবেও পালন করে যাচ্ছি।প্রতি রমজানে আমি মুসলিম দেশগুলো সফর করে সম্মানিত বোধ করেছি, সংহতি প্রকাশ করে রোজা রেখেছি এবং সবার সঙ্গে ইফতার করেছি। তবে দুঃখজনকভাবে কোভিড-১৯ মহামারি এ অনুশীলন অসম্ভব করে তুলেছিল। তবে এ বছর আবার এ অনুশীলন শুরু করতে পারব বলে আমি খুশি। অ্যান্তোনিও গুতেরেস বলেন, বিয়োগান্তক ও দুর্বিষহ এ সময়ে আমার চিন্তা ও হৃদয় পড়ে আছে সংঘাত, বাস্তুচ্যুতি ও ভীতির মধ্যে থাকা মানুষগুলোর মধ্যে। পবিত্র কোরআন শরিফ আমাদের শিখিয়েছে যে সৃষ্টিকর্তা জাতি ও গোষ্ঠী সৃষ্টি করেছেন যেন আমরাও একে অপরকে জানতে পারি।

তিনি আরও বলেন, এ পবিত্র মাসে এবং প্রতিটা দিন আসুন আমরা সব নারী-পুরুষের নিরাপত্তা, মর্যাদা ও সমৃদ্ধির জন্য হাতে হাত রেখে কাজের মাধ্যমে অনুপ্রেরণা নিই। আসুন আমরা একে অপরের কাছ থেকে শিখি এবং একসঙ্গে একটি শান্তিপূর্ণ বিশ্ব গঠন করি। রমজানুল করিম।

পূর্বপশ্চিম- এনই

জাতিসংঘ মহাসচিব,রমজান মাস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close