• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

মোদীকে শাসালেন বাইডেন

প্রকাশ:  ১২ এপ্রিল ২০২২, ১৮:৪৫
আন্তর্জাতিক ডেস্ক

রুশ জ্বালানির ওপর নির্ভরতা বাড়ানো বিশ্ব দরবারে ভারতের অবস্থান সুসংহত করবে না বলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হুশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, নয়াদিল্লির এ ধরণের পদক্ষেপে ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের উদ্যোগ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

সোমবার (১১ এপ্রিল) ওয়াশিংটনে ভারত-যুক্তরাষ্ট্র উচ্চপর্যায়ের বৈঠকে এ কথা বলেন তিনি। খবর রয়টার্স।

বৈঠকে সরাসরি উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী এবং ভারতের পক্ষে ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী। ভার্চুয়ালি এতে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রীও।

প্রায় ঘণ্টাব্যাপী ওই বৈঠককে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ‘উষ্ণ’ ও ‘অকপট’ বললেও রাশিয়া ইস্যুতে ভারতের সঙ্গে তাদের সাম্প্রতিক মতবিরোধ আরও স্পষ্ট বোঝা গেছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বৈঠকে বাইডেন মোদীকে বলেছেন, রুশ জ্বালানির ওপর নির্ভরতা বাড়ানো বিশ্ব দরবারে ভারতের অবস্থান সুসংহত করবে না।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকির কথায়, প্রেসিডেন্ট স্পষ্টভাবে বলেছেন, এটি (রুশ জ্বালানি আমদানি) বাড়ানো তাদের (ভারতের) স্বার্থের পরিপন্থি।

তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর পরে এক সংবাদ সম্মেলনে বলেছেন, রাশিয়া থেকে জ্বালানি কেনা ইস্যুতে নজর ভারতের ওপর নয়, ইউরোপের দিকে থাকা উচিত। তিনি বলেন, আমরা সম্ভবত এক মাসে যা কিনি, তা এক বিকেলেই কেনে ইউরোপ।

রয়টার্সের খবর অনুসারে, রাশিয়ার কাছ থেকে বিশাল মূল্যছাড় পেয়ে গত ২৪ ফেব্রুয়ারির (ইউক্রেন রুশ আগ্রাসন শুরুর দিন) পর থেকে অন্তত ১ কোটি ৩০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল কিনেছে ভারত। অথচ গত বছরজুড়ে তাদের রুশ তেল আমদানির পরিমাণ ছিল ১ কোটি ৬০ লাখ ব্যারেল।

পূর্বপশ্চিমবিডি/এআইএস/জেএস

নরেন্দ্র মোদী,জো বাইডেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close