• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কেন শীর্ষ রুশ গোয়েন্দাকে বন্দি করলেন পুতিন

প্রকাশ:  ১২ এপ্রিল ২০২২, ২১:৩৩
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার শীর্ষ এক গোয়েন্দা কর্মকর্তাকে গ্রেপ্তার করিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার এই খবর জানিয়েছেন দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা কর্মকর্তা আন্দ্রেই সোলদাতোভ।

ফেডেরাল সিকিউরিটি সার্ভিস অব দ্য রাশিয়ান ফেডারেশনের (এফএসবি) ওই কর্মকর্তার নাম কর্নেল জেনারেল সের্গেই বেসেদা। তাকে মস্কোর অদূরে লেফোরতোভো কারাগারে বন্দি করে রাখা হয়েছে।

এর আগে গত মার্চ মাস থেকেই তাকে গৃহবন্দি করে রাখা হয়েছিল। তবে তাকে কেন কারাগারে পাঠানো হয়েছে সেবিষয়ে কিছুই জানায়নি ক্রেমলিন।

সোভিয়েত ইউনিয়নের গুপ্তচর সংস্থা কেজিবির পরিবর্তিত রূপই এফএসবি। আগে এই সংস্থার নাম ছিল ফেডেরাল কাউন্টার ইন্টেলিজেন্স সার্ভিস (এফএসকে)।

২০০৯ সাল থেকে এফএসবি ৫ম ডিভিশনের প্রধান প্রধানের দায়িত্ব পালন করছিলেন ৬৮ বছর বয়সী বেসেদা। তাকে আটকের ঘটনা আলোচিত হয়েছে পশ্চিমা গণমাধ্যমে।

গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, মস্কোর অদূরে লেফোরতোভো কারাগারটিতে শত্রুপক্ষের গুপ্তচরদের আটক করে রাখা হয়।

বেসেদাকে গৃহবন্দি রাখার সময় থেকে একই অবস্থায় রাখা হয়েছিল তার ডেপুটি আনাতোলি বোলিয়ুখকেও। শীর্ষ এই কর্মকর্তাকে আটক করা হলেও বোলিয়ুখের সর্বশেষ অবস্থা জানানো হয়নি।

গণমাধ্যমের খবরে বলা হয়, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার গোয়েন্দা ব্যর্থতায় দায়ী করা হয়েছে তাকে। এজন্যে বেসেদার বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

প্রায় দেড় মাস ধরে চলমান যুদ্ধে চরম প্রতিরোধের মুখে পড়ার অন্যতম কারণ হিসেবে দায়ী করা হয়েছে গোয়েন্দা ব্যর্থতাকে।

বলা হচ্ছে, ইউক্রেন অভিযানের খবর পশ্চিমাদের কাছে কেউ ফাঁস করে থাকতে পারে।

পুতিনের ধারণা ছিল, রুশ অভিযানকে স্বাগত জানাবে ইউক্রেনের জনগণ। তবে তা হয়নি। অনেকেই সেনাদের সঙ্গে মিলে যুদ্ধে অংশ নিয়েছেন।

এজন্যে রাশিয়ার গোয়েন্দা সংস্থায় কোনো গুপ্তচর রয়েছে কি না তাও তদন্ত করছে ক্রেমলিন। সূত্র- আনন্দবাজার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গোয়েন্দা,বন্দি,ভ্লাদিমির পুতিন,রাশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close