• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জাতিগত দাঙ্গায় সুদানে নিহত ১৬৮

প্রকাশ:  ২৫ এপ্রিল ২০২২, ১২:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

সুদানের দারফুর এলাকায় আরব ও স্থানীয় বংশোদ্ভূত জাতিগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অন্তত ১৬৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছে ৯৮ জন।

দারফুর অঞ্চলের শরণার্থী ও বাস্তুচ্যুতদের আশ্রয়দানে গঠিত সরকারি কো অর্ডিনেশন কমিটির মুখপাত্র অ্যাডাম রিগালের বরাত দিয়ে রোববার (২৪ এপ্রিল) এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

২০০৩ সাল থেকে সুদানের এ অঞ্চলটিতে ভয়াবহ গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। মূলত জমি, পশুপালন ও জলাধারের দখল নিয়ে এ সংঘাত চলে আসছে।

অ্যাডাম রিগাল বলেন, বৃহস্পতিবার পশ্চিম দারফুরের রাজধানী জেনেনা থেকে ৩০ কিলোমিটার পূর্বের এলাকা ক্রেইনিকে আততায়ীর বন্দুক হামলায় ২ জন নিহত হন। তারপরই সেখানে দাঙ্গা শুরু হয় আরব ও স্থানীয় বংশোদ্ভূতদের মধ্যে। পরে এই সংঘাতের জের জেনেনাতেও পৌঁছায়।

তারই প্রতিশোধ নিতে গত শুক্রবার ওই গোষ্ঠীর গ্রামে হামলা করে ওই সশস্ত্র গ্রুপটি। ওই দিন নিহত হন আটজন। সংঘর্ষের পর গত চার দিনে অন্তত ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

সংঘর্ষে আহতদের জেনেনার প্রধান হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরব মিলিশিয়া বাহিনী জাঞ্জাউইদ ওই হাসপাতালে চিকিৎসা নিতে আসা আহতদের ওপরও হামলা চালিয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের সাবেক পরিচালক ডা. সালাহ সালেহ।

ক্রেইনিক অঞ্চলের ভয়াবহ এ সংঘাতের কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তাতে দেখা গেছে, গ্রামবাসীর মাটি ও খড় দিয়ে তৈরি বাড়িগুলো দাউ দাউ করে জ্বলছে। আর এর কাল ধোঁয়ার বিশাল কুণ্ডলী আকাশে উঠে যাচ্ছে।

আন্তর্জাতিক রেডক্রস সোসাইটি দেশটির সরকারের কাছে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করতে অনুরোধ করেছে।

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ভলকার পেরথেস এ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে এর তদন্ত দাবি করেছেন।

পূর্বপশ্চিম/এনএন

সুদান,দাঙ্গা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close