• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

অন্ধ্রপ্রদেশে মঙ্গলবার সন্ধ্যায় আঘাত হানতে পারে ‘অশনি’

প্রকাশ:  ০৯ মে ২০২২, ১৬:৩১
আন্তর্জাতিক ডেস্ক

ঘূর্ণিঝড় ‘অশনি’ ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলে মঙ্গলবার সন্ধ্যায় আঘাত হানতে পারে। এরপর এটি ওডিশার দিকে যেতে পারে বলে জানিয়েছে কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর বলেছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে ভারী বৃষ্টি এবং ঝড়ো বাতাস বইতে পারে। এ জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এসব এলাকার প্রশাসনকে ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, ঘূর্ণিঝড় ঘূর্ণিঝড় ‘আসানি’ আন্দামানের রাজধানী পোর্টব্লেয়ার থেকে ৫০০, অন্ধ্র প্রদেশের বিশাখাপট্টনম থেকে ৮১০ এবং ওডিশা রাজ্যের পুরি থেকে ৮৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

এদিকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘আসানি’ উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (অক্ষাংশ: ১৩.৬° উত্তর, দ্রাঘিমাংশ: ৮৭.২° পূর্ব) অবস্থান করছে। এটি সোমবার সকাল ০৬টায় (৯ মে ২০২২) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৮৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো। এটি আরো উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্ব্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অশনি,আঘাত,অন্ধ্রপ্রদেশ,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close