• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

অবরুদ্ধ বাসভবন থেকে মাহিন্দা রাজাপাকসেকে উদ্ধার

প্রকাশ:  ১০ মে ২০২২, ১৪:৪৭
আন্তর্জাতিক ডেস্ক

সদ্য পদত্যাগ করা শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার পরিবারের সদস্যদের অবরুদ্ধ সরকারি বাসভবন থেকে উদ্ধার করা হয়েছে। হাজার হাজার বিক্ষোভকারী বাসভবনের প্রধান ফটক ভেঙে ঢোকার চেষ্টা করলে তাদের সেখান থেকে উদ্ধার করে দেশটির ভারি অস্ত্রধারী সেনা সদস্যরা।

মঙ্গলবার (১০ মে) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই দেশটির রাজপথে বিক্ষোভ করছে সাধারণ মানুষ। বিক্ষোভ-সহিংসতার জের ধরে সোমবার (৯ মে) প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে।

রাজধানী কলম্বোতে কারফিউ জারি থাকা সত্ত্বেও রাস্তায় নেমেছে দেশটির হাজার হাজার মানুষ। দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেরও পদত্যাগ চাইছেন তারা। বিক্ষোভকারীরা রাজাপাকসের পৈত্রিক ভিটায় অগ্নিসংযোগ করেছে বলে অভিযোগ উঠেছে। জ্বালিয়ে দেওয়া হয়েছে ক্ষমতাসীন দলের কয়েকজন এমপি ও একজন বিচারপতির বাড়িও। দীর্ঘদিনের জমে থাকা ক্ষোভ দেখছে ক্ষমতার চেয়ারে বসে থাকা রাজাপাকসের পরিবার।

এদিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন টেম্পল ট্রিতে পরিবারের সদস্যদের সঙ্গে আশ্রয় নিয়েছিলেন মাহিন্দা রাজাপাকসে। কিন্তু দুইতলা ওই ভবনে হামলা চালায় বিক্ষোভকারীরা। পরে সেনাবাহিনী সেখানে অভিযান চালিয়ে মাহিন্দা রাজাপাকসে এবং তার পরিবারের সদস্যদের উদ্ধার করে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর বাসভবনে কমপক্ষে ১০টি পেট্রলবোমা মারা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এদিকে সোমবার বিক্ষোভ-সহিংসতার সময় প্রাণ হারিয়েছেন একজন এমপি। তবে বলা হচ্ছে, তিনি বিক্ষোভকারীদের দিকে গুলি ছোড়ার আগে নিজেই নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন। কলম্বোয় সহিংসতায় ওই সংসদ সদস্যসহ পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে, আহত হয়েছেন আরও অন্তত দুইশ জন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

উদ্ধার,মাহিন্দা রাজাপাকসে,অবরুদ্ধ,বাসভবন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close