• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শ্রীলঙ্কায় দেখা দিতে পারে ভয়াবহ খাদ্য সংকট: রনিল বিক্রমাসিংহে

প্রকাশ:  ২১ মে ২০২২, ১৩:২১
আন্তর্জাতিক ডেস্ক

চরম অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কায় ভয়াবহ খাদ্য সংকট দেখা দিতে পারে বলে সতর্ক করেছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার (১৯ মে) তিনি বলেন, এবারের ইয়ালা (মে-আগস্ট) মৌসুমে সার সংগ্রহের সময় নাও পাওয়া যেতে পারে, তবে মহা (সেপ্টেম্বর-মার্চ) মৌসুমের জন্য পর্যাপ্ত মজুত নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। সবাইকে পরিস্থিতির ভয়াবহতা মেনে নেওয়ার জন্য আমি আন্তরিকভাবে অনুরোধ করছি।

গত বছরের এপ্রিলে লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে রাসায়নিক সার আমদানি নিষিদ্ধ করার পর শ্রীলঙ্কায় ফসল উৎপাদন ব্যাপকভাবে কমে যায়। ফলশ্রুতিতে অমূল্য বৈদেশিক মুদ্রা খরচ করে চাল আমদানি করতে হয় তাদের। যদিও পরে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে, তবে সার আমদানি বাড়াতে উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ দেখা যায়নি।

তবে প্রধানমন্ত্রীর এই অনুরোধ লঙ্কান জনগণ কতোটা মানবে তা বলা কঠিন। গত এপ্রিল মাসে দেশটিতে মূল্যস্ফীতি ২৯ শতাংশ ছাড়িয়েছে, গত বছরের তুলনায় খাদ্যমূল্য বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৬ শতাংশ।

অর্থনীতির এমন নাজুক এমন পরিস্থিতির জন্য লঙ্কান সরকারের ওপর ক্ষোভ বাড়ছে মানুষের। বৃহস্পতিবারও রাজধানী কলম্বোয় বিক্ষোভে নামা কয়েকশ শিক্ষার্থীর ওপর টিয়ারগ্যাস, জলকামান ব্যবহার করেছে পুলিশ। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পর তার ভাই গোতাবায়া রাজাপাকসেরও পদত্যাগ দাবি করছেন।

চাপের মুখে গত সপ্তাহে পদত্যাগ করেছেন মাহিন্দা। তার স্থলাভিষিক্ত হয়েছেন বিরোধী দলীয় নেতা রনিল বিক্রমাসিংহে। তবে তিনি রাজাপাকসে ভাইদের ‘হাতের পুতুল’ বলে অভিযোগ রয়েছে।

শুক্রবার কলম্বোর পেট্টাহ বাজারে ফল ও সবজি বিক্রি করছিলেন ৬০ বছর বয়সী এ পিডি সুমনাভাথি। তিনি বলেন, জীবন কতটা কঠিন তা নিয়ে কথা বলার কোনো মানে নেই। দুই মাস পর কী হবে তা বলতে পারি না। এখন যে অবস্থা, সেভাবে চললে আমরা এখানেও নাও থাকতে পারি।

এর পাশেই রান্নার গ্যাস সিলিন্ডার বিক্রি করা একটি দোকানে মানুষের দীর্ঘ লাইন দেখা যায়। সংকটকালে দেশটিতে গ্যাসের সরবরাহ যেমন কম, তেমনি বেড়েছে দামও। সূত্র: রয়টার্স।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রনিল বিক্রমাসিংহে,সংকট,খাদ্য,শ্রীলঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close