• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শ্রীলঙ্কায় বিক্ষোভে এক তরুণের মৃত্যু

প্রকাশ:  ১৪ জুলাই ২০২২, ১২:৩৪
আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর কাঁদানে গ্যাসে শ্বাসকষ্টে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, গতকাল বুধবার রাজধানী কলম্বোয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে বিক্ষোভ চলাকালে এ ঘটনা ঘটে।

প্রতিবেদনে জানানো হয়, মারা যাওয়া ওই ব্যক্তির বয়স ২৬ বছর। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুড়লে তার শ্বাসকষ্ট দেখা দেয়। পরে হাসপাতালে তার মৃত্যু হয়।

ব্যাপক জনরোষের মুখে গত মঙ্গলবার রাতে সামরিক বিমানে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির স্পিকার। এ ঘোষণার পর বিক্ষোভ আরও জোরালো হয়েছে। বিক্ষোভ দমনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সারা দেশে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত কারফিউ জারি করা হয়। তারপরও থামানো যায়নি বিক্ষোভকারীদের।

এদিকে, মালদ্বীপে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সেখান থেকে সিঙ্গাপুরে যাবেন বলে ধারণা করা হচ্ছে। দেশটির সরকারি একটি সূত্রের বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে সরকারি ওই কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ‘বুধবার ভোরে মালদ্বীপে পালিয়ে যাওয়ার পর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুরে যাবেন বলে আশা করা হচ্ছে।’ সূত্রটি আরও জানিয়েছে, ‘রাজাপাকসে সিঙ্গাপুরে অবতরণের পর শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠাতে পারেন।

পূর্বপশ্চিম/ম

শ্রীলঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close