• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শ্রীলঙ্কায় মার্কিন দূতাবাস বন্ধ, ব্রিটেন-সিঙ্গাপুরের সতর্কতা জারি

প্রকাশ:  ১৪ জুলাই ২০২২, ১৩:১৭
আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতি খুবই আশঙ্কাজনক। ভয়াবহ অর্থনৈতিক সংকটের কারণে ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে এই দ্বীপরাষ্ট্র। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার দেশটিতে সফর না করার জন্য নিজ দেশের নাগরিকদের আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, সিঙ্গাপুর এবং বাহরাইন। এছাড়া একদিন আগেই কলম্বোর মার্কিন দূতাবাসের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। শ্রীলঙ্কায় থাকা নাগরিকদের সতর্ক করেছে দেশটি।

নাগরিকদের সহিংস এলাকা এড়িয়ে চলার আহ্বান জানিয়ে কলোম্বোর মার্কিন দূতাবাস জানিয়েছে, শান্তিপূর্ণ হওয়ার উদ্দেশ্যে করা বিক্ষোভগুলো সংঘর্ষে পরিণত হতে পারে এবং সম্ভবত সহিংসতায় রূপ নিতে পারে। এসব এলাকা এড়িয়ে চলুন এবং সতর্কতা অবলম্বন করুন।

মার্কিন দূতাবাস জানিয়েছে,

- সমাবেশ বা বিক্ষোভের এলাকা এড়িয়ে চলুন।

- অপ্রত্যাশিতভাবে বড় সমাবেশ বা বিক্ষোভের আশেপাশে থাকলে সতর্কতা অবলম্বন করুন।

- আপডেটের জন্য স্থানীয় মিডিয়া মনিটর করুন।

এছাড়াও যুক্তরাজ্য, বাহরাইন ও সিঙ্গাপুরও তাদের নাগরিকদের সতর্কতা অবলম্বন করতে বলেছে। এছাড়া শ্রীলঙ্কায় ভ্রমণের বিষয়েও সতর্কতা জারি করেছে দেশগুলো।

বিক্ষোভ-সংঘাতের কারণে প্রবল চাপের মুখে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বুধবার তিনি দেশ ছেড়ে পালিয়ে মালদ্বীপে আশ্রয় নেন। গুঞ্জন ওঠে যে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাচ্ছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। কোনো কোনো সংবাদমাধ্যম জানায় যে, এরই মধ্যে সিঙ্গাপুরে পৌঁছে গিয়েছেন তিনি। তবে নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে যে, সিঙ্গাপুরে যাওয়ার সিদ্ধান্ত নিলেও এখনো গোতাবায়া সেখানে যাননি।

খবরে বলা হয়েছে, মালদ্বীপ থেকে নির্ধারিত ফ্লাইটে ওঠেননি গোতাবায়া। তবে সিঙ্গাপুর এয়ারলাইন্সের পরিবর্তে তিনি এখন ব্যক্তিগত বিমানে (প্রাইভেট জেট) সেখানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

শ্রীলঙ্কায় এখন ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। ১৯৪৮ সালে স্বাধীনতার পর দেশটি এমন সমস্যার মুখোমুখি হয়নি। এ কারণে জাতিসংঘও এ দ্বীপ দেশটির জন্য সহায়তা চেয়েছে। শ্রীলঙ্কার দু’কোটি ২০ লাখ লোকের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় থাকা লোকদের খাওয়ানোর জন্য ৪৭ মিলিয়ন ডলার চেয়েছে এ বৈশ্বিক সংস্থাটি। জ্বালানির তীব্র সংকটে জনজীবন সংকটের মধ্যে পড়েছে।

জাতিসংঘের মতে, প্রায় ১.৭ মিলিয়ন শ্রীলঙ্কানের জন্য জীবন রক্ষাকারী সহায়তা প্রয়োজন। এমন অবস্থায় প্রেসিডেন্টবিরোধী আন্দোলন তুঙ্গে উঠেছে।

পূর্বপশ্চিম/ম

শ্রীলঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close