• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আইএলটিএসে ভালো স্কোর, তবু যুক্তরাষ্ট্রে গিয়ে পারছেন না ইংলিশ

প্রকাশ:  ০৭ আগস্ট ২০২২, ১৪:৪৫
আন্তর্জাতিক ডেস্ক

ভারতের গুজরাট প্রদেশের ছয় শিক্ষার্থী জালিয়াতির মাধ্যমে আইইএলটিএসে ভালো স্কোর করে যুক্তরাষ্ট্রে পড়তে গিয়ে বিপদে পড়েছেন। সেখানকার একটি আদালতে তাদের বিরুদ্ধে জালিয়াতি করে আইইএলটিএসে ভালো স্কোর করার অভিযোগ আনা হয়েছে। পরে আদালতে তোলা হলে বিচারকের সামনে ইংলিশে কথা বলতে ব্যর্থ হন তারা। এই ঘটনায় গুজরাটের পুলিশ ওই ছয় শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, গুজরাটের মেহসানা জেলা পুলিশ আন্তর্জাতিক ইংরেজি ভাষা পরীক্ষা ব্যবস্থায় (IELTS) উচ্চ স্কোর অর্জনের পর ইংরেজিতে কথা বলতে না পারায় যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের অনুরোধে ভারতীয় ছয় শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। গুজরাটের ওই ছয় শিক্ষার্থী কীভাবে জালিয়াতির মাধ্যমে আন্তর্জাতিক এই পরীক্ষায় ভালো স্কোর পেলেন তা জানতে পুলিশ মাঠে নেমেছে।

ভারতের আরেক সংবাদমাধ্যম দ্য মিন্ট বলছে, ওই ছয় শিক্ষার্থীকে কানাডা থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। চলতি বছরের ১৯ মার্চ স্টুডেন্ট ভিসায় যুক্তরাষ্ট্রে যান তারা।

ছয় শিক্ষার্থীর প্রত্যেকের বয়স ১৯ থেকে ২১ বছরের মধ্যে। মেহসানা পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের পরিদর্শক ভবেশ রাঠোডের বরাত দিয়ে পিটিআই বলছে, কানাডা সীমান্ত লাগোয়া যুক্তরাষ্ট্রের আকওয়েসনের সেন্ট রেজিস নদীতে ডুবন্ত এক নৌকা থেকে ওই শিক্ষার্থীদের উদ্ধার করা হয়েছিল।

তরুণ এই ছয় শিক্ষার্থী ভারতের গুজরাটের দক্ষিণাঞ্চলের নবসারি শহর থেকে গত বছরের ২১ সেপ্টেম্বর আইইএলটিএস পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এই পরীক্ষায় তাদের প্রত্যেকে সাড়ে ৬ থেকে ৭ স্কোর পেয়েছেন বলে জানিয়েছে মেহসানা পুলিশ।

গুজরাট পুলিশ বলছে, গ্রেপ্তারের পর তাদের যখন যুক্তরাষ্ট্রের আদালতে তোলা হয়, তখন বিচারকের ইংরেজিতে করা প্রশ্নের কোনও জবাব দিতে পারেননি তারা। ওই সময় আদালত একজন দ্বিভাষীর সহায়তা নিয়ে তাদের ব্যাপারে বিস্তারিত তথ্য জেনে নেন।

আইইএলটিএসে জালিয়াতি করে যুক্তরাষ্ট্রে ছয় শিক্ষার্থীর পাড়ি জমানোর এই ঘটনা জানাজানি হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ভারতীয় ক্ষোভ প্রকাশ করেছেন। টুইটারে এক ভারতীয় লিখেছেন, আন্তর্জাতিক স্তরে পৌঁছে গেল ভারতীয় জুগাদ (যেকোনও উপায়ে সমস্যার সমাধান) সংস্কৃতি।

অপর একজন লিখেছেন, ভুয়া আইইএলটিএস তাদের নিউ জার্সিতে নিয়ে যাবে নিশ্চিত, কিন্তু একবার ধরা পড়লে তা যেসব ভারতীয় যুক্তরাষ্ট্রে ক্যারিয়ার গড়ার চেষ্টা করছেন তাদের সবার ক্ষতি করবে।

পূর্বপশ্চিম/ম

গুজরাট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close