• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ফের তাইওয়ানে চীনা যুদ্ধবিমান

প্রকাশ:  ২৩ আগস্ট ২০২২, ১৪:১২
আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানকে ঘিরে চলা উত্তেজনার মাঝেই চীনের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে স্বতন্ত্র দ্বীপরাষ্ট্রটি। এ ঘটনার পরপরই তাইওয়ানের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সোমবার (২২ আগস্ট) স্ব-শাসিত দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা তাইওয়ানের আশপাশে চীনের পিপলস লিবারেশন আর্মির পাঁচটি নৌযান ছাড়াও ১৫টি যুদ্ধবিমান শনাক্ত করেছে। এরমধ্যে ১১টি দ্বীপরাষ্ট্রটির আকাশ প্রতিরক্ষা সীমা (এডিআইজেড) অতিক্রম করেছে।

এ ঘটনার পর থেকেই তাইওয়ানের সশস্ত্র বাহিনী আকাশ, ভূমি ও জলসীমায় প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করেছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

তাইওয়ান দ্বীপের অবস্থান জাপানের রিউকিউ দ্বীপপুঞ্জের ঠিক পশ্চিমেই। প্রশান্ত মহাসাগর, দক্ষিণ চীন সাগর ও লুজন খাড়ি ছাড়াও তাইওয়ান খাড়ি ও পূর্ব চীন সাগর বেষ্টিত দীপটিকে চীন নিজেদের দেশের একটি অংশ মনে করে। দেশটির মতে- তাইওয়ান চীন থেকে বেরিয়ে যাওয়া একটি প্রদেশ। যা ভবিষ্যতে কোনো এক সময়ে আবারও চীনের সঙ্গে যুক্ত হয়ে বিলুপ্ত হয়ে যাবে।

সম্প্রতি এই দীপকে ঘিরে বাণিজ্য সম্প্রসারণে তাইওয়ানের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক বিষয়ক নতুন পদক্ষেপ হিসেবে ইন্দো-প্যাসিফিক ইকোনোমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) ঘোষণা করেছে মার্কিন সরকার। যেটির কঠোর বিরোধিতা করে চীনা সরকার। পরে বিষয়টি নিয়ে শক্তিশালী দুটি দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। ফলশ্রুতিতে সামরিক শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ান দখলের হুমকিও দিয়েছে চীন।

এই উত্তেজনার মধ্যেই এক ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘আগুন নিয়ে না খেলতে’ হুঁশিয়ারিও দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এমনকি চীনের রক্তচক্ষু উপেক্ষা করে তাইওয়ান সফর করছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিও। এরই পরিপ্রেক্ষিতে সম্প্রতি বেইজিং ওয়াশিংটনকে চীনের মূল স্বার্থকে ক্ষুণ্ণ করে- এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকার কথাও জানিয়েছে।

পূর্বপশ্চিম/ম

চীন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close