• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

নতুন আতংক ‘টমেটো ফ্লু’, ছড়িয়ে পড়েছে ভারতে

প্রকাশ:  ২৫ আগস্ট ২০২২, ১৩:১৬
আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাসের পাশাপাশি ভারতে দেখা যাচ্ছে নতুন এক ভাইরাস। ‘টমেটো ফ্লু’ নামে এই নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। সাধারণত ভাইরাসটি মানুষের হাত, পা ও মুখে আক্রমণ করে। কেরালা ও ওড়িশায় এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। খবর এনডিটিভির।

ল্যানসেট রেসপিরেটরি জার্নাল অনুসারে, 'টমেটো ফ্লু'-এর ঘটনা প্রথম কেরালার কোল্লামে ঘটে যা ৬ মে রিপোর্ট করা হয়েছিল। তখন থেকে ৮২ জন শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। আক্রান্ত সব শিশুর বয়স ৫ বছরের কম।

সম্পর্কিত খবর

    ল্যানসেটের প্রতিবেদনে আরও বলা হয়েছে, তারা ইতোমধ্যে করোনার চতুর্থ তরঙ্গের সম্ভাব্য উত্থানের সঙ্গে মোকাবিলা করছে। এরমধ্যে টমেটো ফ্লু বা টমেটো জ্বর নামে পরিচিত একটি নতুন ভাইরাস ভারতের কেরালা রাজ্যে ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে আবির্ভূত হয়েছে।

    সংক্রামক রোগটি অন্ত্রের ভাইরাস দ্বারা সৃষ্ট হয়। প্রাপ্তবয়স্কদের মধ্যে এটি বিরল কারণ তাদের সাধারণত ভাইরাস থেকে রক্ষা করার জন্য যথেষ্ট শক্তিশালী ইমিউন সিস্টেম থাকে।

    এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীর শরীরে লাল, বেদনাদায়ক ফোসকা দেখা দেয়। ধীরে ধীরে ফোসকাগুলো টমেটোর আকারে বড় হয়ে যাওয়ার কারণে সংক্রমণটির নামকরণ করা হয়েছে 'টমেটো ফ্লু'।

    এই ভাইরাসে আক্রান্ত হওয়া রোগীদের লক্ষণগুলির মধ্যে রয়েছে উচ্চ তাপমাত্রায় জ্বর, শরীরে ব্যথা, জয়েন্ট ফুলে যাওয়া ও ক্লান্তি। এর লক্ষণগুলো অনেকটা চিকুনগুনিয়ার মতো। কিছু রোগী বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, জ্বর, পানি শূন্যতা, ফোলা জয়েন্ট ও শরীরের ব্যথার কথাও রিপোর্ট করেছেন।

    পূর্বপশ্চিম/ম

    টমেটো ফ্লু
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close