• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কৃত্রিম বৃষ্টিতে সবুজ হয়ে উঠছে আরব আমিরাত

প্রকাশ:  ১৪ সেপ্টেম্বর ২০২২, ২০:১৪
নিজস্ব প্রতিবেদক

আরব আমিরাতের উষ্ণতায় আবহাওয়া কখনো ৫০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসেও ওঠে তাপমাত্রা। তখন আকাশে কিছুটা মেঘ জমে যদি বৃষ্টিও নামে, সেটি মাটিতে পড়ার আগেই বাষ্প হয়ে যায়। বিশ্বের উষ্ণ অঞ্চল হিসেবে আরব আমিরাত অন্যতম। বছরে মাত্র ১০ থেকে ১৫ বার বৃষ্টি হয় আমিরাতে। কিন্তু বর্তমানে প্রকৃতির ওপর আর নির্ভর না করে উন্নত প্রযুক্তির মাধ্যমে ক্লাউড সিডিং অপারেশনের মাধ্যমে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ানোর উদ্যোগ চলছে।

দেশটির এই তীব্র উষ্ণতা এবং শুষ্কতাকে কমিয়ে আনতে কৃত্রিমভাবে বৃষ্টি তৈরি করছে পৃথিবীর অন্যতম ধনী এই দেশটি। এরই মধ্যে কৃত্রিমভাবে বৃষ্টি ঝরিয়ে শহরাঞ্চলের গরমের রুক্ষতা অনেকটাই দূর করতে পেরেছে তারা। আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী একটি বিশেষ দল মেঘের পরিমাণ ও গতিবিধির ওপর নজর রাখে। আর সে অনুযায়ী ছোট প্লেনে করে লবণ, পটাশিয়াম ও সোডিয়াম ক্লোরাইডসহ অন্যান্য রাসায়নিক উপাদান দিয়ে তৈরি ক্লাউড সিড মেঘের ওপর ছড়িয়ে দেয়া হয়, যা মেঘের পানির ঘনত্ব বাড়িয়ে দেয় এবং বৃষ্টি নামে।

সম্পর্কিত খবর

    আরব আমিরাতের বাণিজ্যনগরী দুবাইতে অনেক আগে থেকেই সমুদ্রের লবণাক্ত পানি থেকে সুপেয় পানি তৈরির প্লান্ট চালু করা হয়েছে। কিন্তু এতে বিদ্যুৎ ব্যবহারের কারণে পানির উৎপাদন খরচ অনেক বেশি। আর তাই কৃত্রিম বৃষ্টি তৈরির মধ্য দিয়ে আরব আমিরাত এখন আবহাওয়ার ওপর নিয়ন্ত্রণ নেয়ার পাশাপাশি নিজেদের সুপেয় পানির উৎপাদনও বাড়াতে সক্ষম হয়েছে।

    আর এসব উদ্যোগের মধ্য দিয়ে মরুভূমির বুকে শুধু মরুদ্যানই তৈরিই নয়, রীতিমতো ফসল ফলানোর চেষ্টা চালাচ্ছেন দেশটির কৃষি বিশেষজ্ঞরা। বৃষ্টির মাধ্যমে তাপমাত্রার প্রভাব কমিয়ে আনতে পারায় এবং সেচের পানির ব্যবস্থা করায় মরুভূমিকে এখন সবুজ কৃষিজমিতে রূপান্তরের প্রক্রিয়া চলছে সংযুক্ত আরব আমিরাতে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close