• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

তেলের দাম বাড়াতে রাশিয়ার সঙ্গে হাত মিলিয়েছে ওপেক প্লাস: যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০২২, ১৪:৪৬
আন্তর্জাতিক ডেস্ক

জ্বালানি তেলের দাম বাড়াতে রাশিয়ার সঙ্গে হাত মিলিয়েছে পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলো এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাস। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ানোর লক্ষ্যে প্রতিদিন বিশ লাখ ব্যারেল উত্তোলন কমানোর সিদ্ধান্ত নেয়ার পর হোয়াইট হাউস এই মন্তব্য করল। মার্কিন চাপ উপেক্ষা করে ওপেক প্লাস এই তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটার কারিন জ্য পিয়েরে এয়ারফোর্স ওয়ান বিমানে ভ্রমণের সময় বলেন, এ ঘোষণায় সুস্পষ্ট, রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে ওপেক প্লাস।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার অর্থনীতি বিপর্যস্ত করতে অসংখ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউএস নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব। রুশ অর্থনীতি মূলত তেল ও গ্যাসের ওপর ব্যাপক নির্ভরশীল। এ দুই পণ্যের মূল্য কমলে রাশিয়া চাপের মুখে পড়ে। কিন্তু ইউক্রেনে হামলার পর জ্বালানি পণ্যগুলোর দাম বহুগুণ বেড়েছে।

সাম্প্রতিক সময়ে বিশ্ববাজারে তেলের দর কিছুটা হ্রাস পায়। সাধারণত সেটা বাড়াতে উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে ওপেক প্লাস। রাশিয়ার অর্থনীতিকে যা আরও শক্তিশালী করবে। ফলে রুশ আর্থিক অবস্থাকে পশ্চিমা মহলের দুর্বল করার প্রচেষ্টা ব্যর্থ হবে।

গত বুধবার অস্ট্রিয়ার রাজধানীর ভিয়েনায় ওপেকভুক্ত দেশগুলোর জ্বালানি মন্ত্রীরা ২০২০ সালের পর প্রথমবারের মতো বৈঠকে বসেন। সেখানে তেলের উৎপাদন কমানোর এ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন তারা।

ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালানোর পর তেলের দাম সর্বোচ্চ ব্যারেল প্রতি ১২০ ডলারের পৌঁছায়। কিন্তু পরবর্তীতে তা ৯০ ডলারে নেমে আসে। গত ৩ মাস ধরে এ দামেই তা বিক্রি হচ্ছিল। এবার বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

তেলের দাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close