• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ইরানের সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০২২, ১৫:০৩
আন্তর্জাতিক ডেস্ক

ইকুয়েডরে বসবাসরত ইরানিরা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে আমিনির ছবি সংবলিত ব্যানার নিয়ে এভাবেই বিক্ষোভ প্রদর্শন করেন

নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছর বয়সি মাহসা আমিনির মৃত্যুর পরে দেশটিতে ইন্টারনেট সুবিধা বন্ধ করা এবং শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়নের জন্য বৃহস্পতিবার সাত ইরানি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

আরব নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বলেছে, তারা ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। নিষেধাজ্ঞার তালিকায় আরও রয়েছেন ইরানের যোগাযোগমন্ত্রী ইসা জারেপুর এবং সাইবার পুলিশের প্রধান ওয়াহিদ মোহাম্মদ নাসের মজিদ প্রমুখ।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র ইরান সরকারের ইন্টারনেট সুবিধা বন্ধ করার এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অব্যাহত সহিংস দমনের নিন্দা করে। যারা এই ধরনের কর্মের নির্দেশনা ও সমর্থন করে তাদের লক্ষ্যবস্তু করতে দ্বিধা করবে না ওয়াশিংটন।’

আমিনির মৃত্যুর কারণে দেশব্যাপী যে অস্থিরতা ছড়িয়ে পড়েছে, ইরান সরকারের জন্য তা সামাল দেওয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জে পরিণত হয়েছে।

অধিকার গোষ্ঠীগুলো বলছে, ইরানের বিপ্লবী গার্ডের সঙ্গে সম্পৃক্ত একটি স্বেচ্ছাসেবক মিলিশিয়া বাসিজসহ নিরাপত্তা বাহিনী দ্বারা চালানো আগ্রাসী অভিযানে হাজার হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে এবং শত শত আহত হয়েছেন। অধিকার গোষ্ঠীগুলোর মতে সংঘাতে মৃতের সংখ্যা ১৫০ জনের ওপরে।

যুক্তরাষ্ট্র গত মাসে ইরানের নারীদের নির্যাতনের অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

নিষেধাজ্ঞা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close