• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাশিয়ার হাতে কত পারমাণবিক অস্ত্র আছে?

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০২২, ১৮:০৪
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন ষাট বছরের মধ্যে বিশ্ব এবার পারমাণবিক যুদ্ধের সবচেয়ে বড় ঝুঁকির মধ্যে পড়েছে।

মি. বাইডেন বলেছেন যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন বলেন যে ভূখণ্ড রক্ষায় ''আমাদের হাতে যা আছে'' মস্কো তার সব ব্যবহার করবে-সেটি নিছক মজা নয়।

সম্পর্কিত খবর

    মি. পুতিন অবশ্য এও বলেছেন যে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করে যুক্তরাষ্ট্র নজির গড়েছিল।

    বিশ্লেষকরা অবশ্য বলছেন মি. পুতিনের কথাগুলো হয়তো পারমাণবিক অস্ত্র ব্যবহারের ইচ্ছের চেয়ে ইউক্রেন যুদ্ধে অন্য দেশ যাতে না জড়ায় সে লক্ষ্যেই বলা হয়েছে।

    বিশ্বে পারমাণবিক অস্ত্রের অস্তিত্ব আছে প্রায় আশি বছর ধরে এবং অনেক দেশের কাছে এটি তাদের জাতীয় নিরাপত্তা সুরক্ষার গ্যারান্টি।

    কত পারমাণবিক অস্ত্র আছে রাশিয়ার কাছে?

    এ সম্পর্কিত সব তথ্যই কার্যত ধারণার ভিত্তিতে করা। তবে ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্ট-এর মতে রাশিয়ার হাতে ৫ হাজার ৯৭৭টি পারমাণবিক অস্ত্র আছে। যদিও এর মধ্যে প্রায় দেড় হাজার আছে মেয়াদ উত্তীর্ণ এবং ধ্বংস করে ফেলার জন্য প্রস্তুত।

    আর বাকি প্রায় সাড়ে চার হাজারের মত যেগুলো, সেগুলোকে কৌশলগত পারমাণবিক অস্ত্র হিসেবে বিবেচনা করা হয়- অর্থাৎ ব্যালিস্টিক মিসাইল কিংবা রকেট- যা দূর থেকে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

    এসব অস্ত্রই মূলত পারমাণবিক যুদ্ধের সাথে সম্পর্কিত।

    আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল ১১৮৫টি, যার বেশিরভাগই বিভিন্ন ঘাঁটি বা সাগর এলাকায় মোতায়েন আছে। সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক মিসাইল ৮০০টি এবং এগুলোর বেশিরভাগও বিভিন্ন ঘাঁটি বা সাগর এলাকায় মোতায়েন আছে।

    বিমান থেকে নিক্ষেপযোগ্য পারমাণবিক বোমা ৫৮০টি। এর বেশিরভাগ আবার সংরক্ষিত অবস্থায় আছে। এর বাইরে আছে ছোট আকারের ও কম ক্ষমতাসম্পন্ন পারমাণবিক অস্ত্র যা স্বল্পপাল্লায় যুদ্ধক্ষেত্রে বা সাগরে ব্যবহারের জন্য।

    তবে এর মানে এই নয় যে রাশিয়ার হাজার হাজার দূরপাল্লার পারমাণবিক অস্ত্র এখনই প্রস্তুত অবস্থায় আছে।

    বিশেষজ্ঞদের ধারণা প্রায় দেড় হাজার অস্ত্র এখন মোতায়েন আছে বিভিন্ন জায়গায়। অর্থাৎ ক্ষেপণাস্ত্র ও বোমা আছে ঘাঁটিগুলোতে বা সাবমেরিনে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close