• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের আরও দূরত্ব বাড়লো

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০২২, ২২:০৫
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর বিরোধিতা সত্ত্বেও চলতি সপ্তাহে তেল উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে ওপেক প্লাস। সংস্থাটির এই সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সৌদি আরবের রাজপরিবারের সম্পর্কে আরও দূরত্ব তৈরি হলো বলে জানিয়েছেন ওয়াশিংটনের কর্মকর্তারা।

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, হোয়াইট হাউস তেলের উৎপাদন না কমাতে ওপেককে বেশ ভালোই চাপ দিয়েছিল। বাইডেন আশা করেছিলেন, মধ্যবর্তী নির্বাচনের আগে পেট্রলের দাম সহনীয় পর্যায়ে রেখে জনগণের সহানুভূতি আদায় করতে পারবেন তিনি। আবার একইসময় তিনি রাশিয়ার তেল উৎপাদন ও বিক্রি কমাতে আন্তর্জাতিক অঙ্গনে চাপ প্রয়োগ করে যাচ্ছেন তিনি।

মার্কিন প্রশাসন কয়েক সপ্তাহ ধরে তেলের উৎপাদন না কমাতে ওপেকের কাছে তদবির করছিল। বাইডেন প্রশাসনের জ্বালানি, পররাষ্ট্র নীতি ও অর্থনৈতিক টিমের ঊর্ধ্বতন কর্মকর্তারা ভালোই দৌড়ঝাঁপ করেছিলেন। বাইডেনের জ্বালানি বিষয়ক দূত আমোস হোচস্টেইন, জাতীয় নিরাপত্তা কর্মকর্তা ব্রেট ম্যাকগার্ক এবং ইয়েমেনে প্রশাসনের বিশেষ দূত টিম লেন্ডারকিংয়ের ওপেকের সঙ্গে আলোচনা করতে গত মাসে সৌদি আরব ভ্রমণ করেছিলেন। গত জুলাইয়ে বাইডেনের রিয়াদ সফর যেমনটা ব্যর্থ হয়েছিল, তেমনি ব্যর্থ হয়েছেন এই তিন কর্মকর্তা।

মার্কিন কর্মকর্তারা একে ‘আমাদের বনাম রাশিয়া’ হিসাবে দেখানোর চেষ্টা করেছিল। তারা সৌদি কর্মকর্তাদের বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়ন চাইলে তাদের যে কোনো একটি বেছে নিতে হবে। সৌদি কর্মকর্তারা সরাসরি রাশিয়াকে বেছে না নিলেও ‘আমাদের’ অর্থাৎ মার্কিন জোটকে যে প্রত্যাখ্যান করেছেন সেটা তারা তেলের উৎপাদন কমিয়ে দিয়ে প্রমাণ করে দিয়েছেন।

সৌদি আরব সাফ জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি বাজারে আরও তেল চায় তবে তার নিজের আরও বেশি উত্পাদন শুরু করা উচিত। অর্থাৎ নিজের তেল রিজার্ভে রেখে মধ্যপ্রাচ্যের তেল খালি করার সুযোগ যুক্তরাষ্ট্রকে দেওয়া হবে না।

সৌদি আরব,যুক্তরাষ্ট্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close