• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইউরোপকে অন্য পাইপ লাইনে গ্যাস দিতে চান পুতিন

প্রকাশ:  ১২ অক্টোবর ২০২২, ২২:০৬
আন্তর্জাতিক ডেস্ক
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, নর্ড স্ট্রিম-২ পাইপ লাইনের চালু অংশটি দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করতে প্রস্তুত আছে রাশিয়া।

বুধবার (১২ অক্টোবর) রাশিয়ার এনার্জি উইক আন্তর্জাতিক সম্মেলনে এমন প্রস্তাব দেন রুশ প্রেসিডেন্ট।

কয়েক বিলিয়ন ডলার খরচ করে নর্ড স্ট্রিম-১ পাইপ লাইনের পাশে নর্ড স্ট্রিম-২ পাইপ লাইনটি বানায় রাশিয়া। নর্ড স্ট্রিম-১ পাইপের মাধ্যমে জার্মানি হয়ে ইউরোপে যেত রাশিয়ার গ্যাস।

সরবরাহ আরও বাড়াতে পাশেই নর্ড স্ট্রিম-২ লাইন তৈরি করা হয়। কিন্তু রাশিয়া ইউক্রেনে হামলা করার পর জার্মানি এটির কার্যক্রম চালু না করার ঘোষণা দেয়।

এরপর যুদ্ধ চলার মধ্যেই নর্ড স্ট্রিম-১ লাইন দিয়ে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেয় রাশিয়া। এতে জ্বালানি সংকটে পরে ইউরোপ। এখন পুতিন বললেন, সংকট কাটাতে নর্ড স্ট্রিম-২ লাইন দিয়ে গ্যাস নিতে পারবে তারা।

পুতিন জানিয়েছেন, নর্ড স্ট্রিম-২ পাইপ লাইনের চালু অংশ দিয়ে এখনো গ্যাস পাঠানো সম্ভব। এই লাইন দিয়ে এখন ইউরোপ গ্যাস নেবে কিনা সেটি এখন ইউরোপীয় ইউনিয়নের ব্যাপার।

এ ব্যাপারে পুতিন বলেছেন, রাশিয়া এমন সরবরাহ শুরু করতে প্রস্তুত আছে। বল এখন ইইউর কোর্টে। যদি তারা চায় তাহলে তারা শুধু ট্যাপ চালু করে দিলেই হবে।

পুতিন বলেছেন, বর্তমানে ইউরোপে জ্বালানির মূল্য যে আকাশ ছুঁয়েছে এর সঙ্গে রাশিয়ার কোনো সম্পর্ক নেই। জ্বালানির মূল্য বৃদ্ধির জন্য পশ্চিমাদের দায়ী করেছেন তিনি।

রুশ প্রেসিডেন্ট আরও বলেছেন, জ্বালানি মূল্য বৃদ্ধির কারণে সবচেয়ে বেশি মূল্য দেবে বিশ্বের সবচেয়ে গরীব দেশগুলোই।

সূত্র: দ্য গার্ডিয়ান

পুতিন,ইউরোপ,গ্যাস,রাশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close