• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বালিতে বাইডেন-চিন পিং বৈঠক

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০২২, ১২:৩৮
নিউজ ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং গতকাল সোমবার ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বৈঠক করেছেন। বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর দুই নেতার এটিই প্রথম সাক্ষাৎ। খবর বিবিসির।

শক্তিধর দুই দেশ চীন ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কে বর্তমানে গত কয়েক দশকের তুলনায় শীতল রয়েছে। এমন পরিস্থিতিতে চিন পিং-বাইডেন বৈঠকের গুরুত্ব অনেক। মার্কিন প্রেসিডেন্ট গতকাল চীনের নেতার সঙ্গে হাত মিলিয়ে দুই দেশের মধ্যকার ‘বিরোধ’ এড়ানোর গুরুত্বের বিষয়ে কথা বলেছেন। পাশাপাশি তিনি যুদ্ধ পর্যন্ত গড়াতে পারে এমন পারস্পরিক ব্যবধান ও প্রতিযোগিতা থেকে দূরে থাকার জন্য দায়দায়িত্ব বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। জবাবে চিন পিং বলেন, চীন ও যুক্তরাষ্ট্র নিজেদের সম্পর্ক ধরে রাখার বিষয়ে ঠিকমতো কাজ করবে—এমনটাই বিশ্ববাসীর প্রত্যাশা।

ইন্দোনেশিয়ায় মঙ্গলবার থেকে জি২০ সম্মেলন শুরু হতে যাচ্ছে। এতে যোগ দিতে চীন ও যুক্তরাষ্ট্রের দুই প্রেসিডেন্ট বালি দ্বীপে গেছেন। সম্মেলনের আনুষ্ঠানিকতার এক ফাঁকে তাদের গতকালের বৈঠকের দিকে বাড়তি নজর ছিল বিশ্ববাসীর।

গতকাল স্থানীয় সময় বিকেলে ওই বৈঠক শুরু হয়। এতে তাইওয়ান প্রসঙ্গ নিয়ে দুই নেতার আলোচনার সম্ভাবনা নিয়ে বিশ্ব গণমাধ্যম আগে থেকেই প্রচার করে আসছিল। স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে বেইজিং নিজেদের অংশ বলে দাবি করে। সম্প্রতি মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে চীনের কর্তৃপক্ষ অসন্তুষ্ট হয়। কারণ, এটি বেইজিংয়ের ‘একক চীন নীতির’ পরিপন্থী। বিষয়টি নিয়ে বেইজিং-ওয়াশিংটন সম্পর্কে বড় ধরনের টানাপোড়েন দেখা দেয়। পেলোসির ওই সফরের পর তাইওয়ান প্রণালি ঘিরে চীন ব্যাপক সামরিক মহড়া শুরু করেছিল। জবাবে যুক্তরাষ্ট্রও তাইওয়ানের পক্ষে নিজেদের অবস্থান জানিয়ে বিবৃতি দেয়। চীনের হুমকি-ধমকি উপেক্ষা করেই যুক্তরাষ্ট্র তাইওয়ানের প্রতি বিভিন্ন সহায়তা বাড়াচ্ছে।

এএফপি জানায়, দুই নেতা বালি সম্মেলনের এক ফাঁকে প্রকাশ্য বৈঠক করলেও যুক্তরাষ্ট্র ও চীন নানা বিষয়ে পরস্পরের প্রতি সন্দিহান রয়েছে। মার্কিন প্রশাসনের ধারণা, তাইওয়ানকে পুরোপুরি দখলের জন্য চীন একটি সময়সীমা নির্ধারণ করে নিয়েছে।

বাইডেন,বৈঠক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close