• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মাওবাদী গেরিলা থেকে নেপালের প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০২২, ১১:২১
আন্তর্জাতিক ডেস্ক

ফের প্রচণ্ডকেই বেছে নেওয়া হলো নেপালের প্রধানমন্ত্রী হিসেবে। সাবেক মাওবাদী গেরিলা নেতা পুষ্প কমল দাহাল ওরফে ‘প্রচণ্ড’-কে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিলেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি। রবিবার এ নিয়োগের মধ্য দিয়ে তৃতীয়বারের মতো নেপালের প্রধানমন্ত্রী হলেন পুষ্প। দেশটিতে গত মাসের নির্বাচনের ফলে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার কারণে ঝুলন্ত পার্লামেন্ট হওয়ার পর প্রধান বিরোধী দলের সঙ্গে জোট গড়ে প্রধানমন্ত্রী হলেন তিনি।

সোমবার বিকালে তার শপথ গ্রহণের কথা রয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানাচ্ছে।

নেপালের সাবেক রাজতন্ত্রের বিরুদ্ধে দশকব্যাপী গেরিলা যুদ্ধে নেতৃত্ব দেন পুষ্প কমল। এ জন্য দেশের মানুষের কাছে তিনি ‘প্রচণ্ড’ নামে পরিচিত। বিরোধী দল কমিউনিস্ট ইউনিফাইড মার্ক্সিস্ট অ্যান্ড লেনিনিস্ট পার্টি (ইউএমএল) এবং অন্য কয়েকটি ছোট দলকে সঙ্গে নিয়ে তিনি নতুন জোট সরকার গঠন করতে চলেছেন। এ সরকারের পাঁচ বছর মেয়াদের প্রথম আড়াই বছর প্রধানমন্ত্রী থাকবেন পুষ্প কমল।

প্রেসিডেন্ট বিদ্যা দেবীর এক সহকারী রয়টার্সকে বলেন, তাকে (পুষ্প কমল) প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়েছে এবং পার্লামেন্টের একটি বড় অংশের সমর্থন তার আছে।

নেপালের বিদায়ী প্রধানমন্ত্রী নেপালি কংগ্রেস পার্টি নেতা শের বাহাদুর দেউবার স্থলাভিষিক্ত হবেন পুষ্প কমল। ২০২৫ সালে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। তখন কমিউনিস্ট ইউনিফায়েড মার্ক্সিস্ট অ্যান্ড লেনিনিস্ট (ইউএমএল) দলের নির্বাচিত প্রার্থী হবেন নতুন প্রধানমন্ত্রী। নতুন জোটের বৈঠকের পর প্রচণ্ডের দল 'মাওইস্ট সেন্টার পার্টি'র মহাসচিব দেব গুরুং জানান, দু’পক্ষের মধ্যে এমনই সমঝোতা হয়েছে। অন্যান্য মন্ত্রণালয় ও পদ ভাগাভাগির বিষয়টি এখনও নির্ধারণ করা বাকি।

প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close