• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জানুয়ারি থেকে ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন বাতিল করছে চীন

প্রকাশ:  ২৭ ডিসেম্বর ২০২২, ১৮:২৫
অনলাইন ডেস্ক

প্রায় তিন বছর বিধিনিষেধের পর বাকী বিশ্বের জন্য নিজেদের সীমান্ত খুলে দিতে যাচ্ছে চীন। আগামী বছরের ৪ জানুয়ারি থেকে ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন বাতিল করা হচ্ছে দেশটিতে। দেশটির শূন্য কোভিড নীতি পরিবর্তনের এটাই হবে শেষ চিহ্ন।

যারা চীনে কাজ করতে যেতে চান এবং যাদের শিক্ষা ভিসা আছে বা পরিবারের সঙ্গে দেখা করতে যেতে চান তাদের জন্য আর বিধিনিষেধ থাকছে না। তবে চীন এমন সময় এ বিধিনিষেধ তুলে দিচ্ছে যখন দেশটিকে করোনা ভাইরাসের ভয়াবহ বিস্তারের সাথে লড়াই করতে হচ্ছে। সংক্রমণ নিয়ে চীনের বিভিন্ন হাসপাতালে বয়স্করা মারা যাচ্ছে বলে ইতোমধ্যে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। অবশ্য প্রকৃত আক্রান্ত বা মৃতের কারণ জানা সম্ভব হচ্ছে না। কারণ কর্মকর্তারা এই সংখ্যা প্রকাশ করছে না।

বেইজিং গত সপ্তাহে প্রতিদিন প্রায় চার হাজার নতুন কোভিড সংক্রমণ এবং কিছু মৃত্যুর খবর দিয়েছিল। রোববার তারা জানিয়েছে,তারা সম্পূর্ণভাবে এই সংখ্যা প্রকাশ বন্ধ করবে। তবে ব্রিটিশ স্বাস্থ্য তথ্য সংস্থা এয়ারফিনিটি অনুমান করেছে, চীনে প্রতিদিন ১০ লাখেরও বেশি সংক্রমণ এবং পাঁচ হাজার জন মারা যাচ্ছে।

২০২০ সালের মার্চ থেকে যে কেউ চীনে প্রবেশ করলে তাকে একটি রাষ্ট্রীয় সুবিধায় বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। এর মেয়াদ ছিল তিন সপ্তাহ পর্যন্ত। সম্প্রতি এটি পাঁচ দিনে কমিয়ে আনা হয়েছিল। কিন্তু সোমবার জাতীয় স্বাস্থ্য কমিশন ঘোষণা করেছে, 8 জানুয়ারি কোভিডকে আনুষ্ঠানিকভাবে ক্লাস বি সংক্রামক রোগে নামিয়ে দেওয়া হবে। এর অর্থ হল কোয়ারেন্টাইন বাদ দেওয়া হবে। অবশ্য এরপরও ভ্রমণকারীদের একটি পিসিআর টেস্ট করতে হবে।

চীন,করোনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close