• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

করোনাভাইরাস

বিশ্বে আরো ১৪৩৭ মৃত্যু, শনাক্ত ৩ লাখের বেশি

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২৩, ১২:১১
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বজুড়ে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ১ হাজার ৪৩৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৩ লাখ ৮ হাজার ৬৮৬ জনের করোনা রোগী শনাক্ত হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৭ লাখ ২৭ হাজার ৭৪ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬৭ কোটি ৮ লাখ ১৪ হাজার ৪৯৮ জনের। মোট সু্স্থ হয়েছেন ৬৪ কোটি ২০ লাখ ৩৩ হাজার ৫৮০ জন।

এদিকে করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্ত-মৃত্যুর হিসেবে শীর্ষে রয়েছে জাপান; দেশটিতে এদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৪৪ হাজার ৭৭ জন এবং এ রোগে মারা গেছেন ৪৮০ জন।

জাপান ব্যতীত আরো যেসব দেশে এ দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেগুলো হলো- যুক্তরাষ্ট্র (মৃত ১৯৩ জন, নতুন আক্রান্ত ১৯ হাজার ৩৯৭ জন), ফ্রান্স (মৃত ১০১ জন, নতুন আক্রান্ত ৬ হাজার ২৩৮ জন), ব্রাজিল (মৃত ৭৯ জন, নতুন আক্রান্ত ২০ হাজার ৫৪৮ জন), স্পেন (মৃত ৭৬ জন, নতুন আক্রান্ত ৯ হাজার ৮৭১ জন) দক্ষিণ কোরিয়া (মৃত ৪৬ জন, নতুন আক্রান্ত ৩৯ হাজার ৪২৬ জন)।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিলো চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।

পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করা হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

করোনাভাইরাস,বিশ্ব,মৃত্যু,শনাক্ত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close