• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

করোনায় ৩৫ দিনে প্রায় ৬০ হাজার মৃত্যু, স্বীকার করলো চীন

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২৩, ২২:৪৬
আন্তর্জাতিক ডেস্ক

চীনে গত ৩৫ দিনে করোনাভাইরাসে ৬০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) এক ঘোষণায় এ মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার।

গার্ডিয়ানসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, প্রথমবারের মতো করোনায় আক্রান্ত নাগরিকদের মৃত্যুর তথ্য জানালো চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, গত ৫ সপ্তাহে বেইজিংসহ একাধিক বড় শহরে ব্যাপক সংক্রমণ ছড়ায়। এ সময় যারা মারা গেছেন তাদের গড় বয়স ৮০ দশমিক ৩ বছর। ৯০ শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি। মারা গেছেন ৫৯ হাজার ৯৩৮ জনের মৃত্যু হয়েছে। শুধু করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৫০৩ জন।

চীনের স্বাস্থ্য কমিশনের চিকিৎসাবিষয়ক বিভাগের পরিচালক জিয়াও ইয়াহুই জানান, হাসপাতালগুলোতে এক মাসের কিছু সময়ের মধ্যে করোনা সংক্রমণজনিত জটিলতায় মানুষের মৃত্যু হয়েছে। এ তালিকায় করোনায় আক্রান্তের সঙ্গে ক্যানসার বা কার্ডিও ভাসকুলার জাতীয় রোগে আক্রান্ত মানুষও ছিলেন।

গত ১১ জানুয়ারি পর্যন্ত চীনে প্রায় ৯০ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছিল পিকিং বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি থেকে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়, আক্রান্তের সংখ্যা ছিল পুরো দেশের মোট জনসংখ্যার ৬৪ শতাংশ।

করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকে কঠোর নিয়ম মেনে আসা হচ্ছিলো চীনে। শি জিনপিংয়ের সরকার আক্রান্ত ও মৃত্যুর হার শূন্যে নামিয়ে আনতে কঠোরতা অবলম্বন করে। কিছুটা সহনশীল পর্যায়ে সংক্রমণ নেমে এলে বিধি নিষেধের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে সাধারণ জনগণ। পরে গত বছর ডিসেম্বরে এ নীতি থেকে সরে আসে সরকার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

করোনাভাইরাস,চীন,স্বীকার,মৃত্যু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close