• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ব্রাজিলের সেনাপ্রধানকে বরখাস্ত করলেন লুলা

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০২৩, ১৩:৪৩
নিউজ ডেস্ক

সেনাপ্রধান জুলিও সিজার দ্য আরুদাকে বরখাস্ত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। স্থানীয় সময় শনিবার দেশটির সামরিক সূত্র বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছে।

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সমর্থকদের দাঙ্গার পরিপ্রেক্ষিতে তাকে বরখাস্ত করা হলো।

স্থানীয় সংবাদমাধ্যম গ্লোবো নিউজ জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে বলসোনারোর মেয়াদ শেষ হওয়ার মাত্র দুই দিন আগে গত বছরের ৩০ ডিসেম্বর আরুদাকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। এখন নতুন সেনাপ্রধান হিসেবে তার স্থলাভিষিক্ত হবেন দক্ষিণ-পূর্ব সেনা কমান্ডার টমাস রিবেইরো পাইভা।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর গত শুক্রবার শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে প্রথম বৈঠকে বসেছিলেন লুলা দ্য সিলভা। সেই বৈঠকে সদ্য বরখাস্ত হওয়া সেনাপ্রধান অরুদাও ছিলেন। তবে বৈঠক শেষে কোনো পক্ষই কোনো বিবৃতি দেয়নি।

গত ৮ জানুয়ারি সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকেরা ব্রাজিলের প্রেসিডেন্ট প্রাসাদ, সুপ্রিম কোর্ট ও কংগ্রেসে সহিংস হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করেছিল এবং সামরিক অভ্যুত্থানের আহ্বান জানিয়েছিল। এ সহিংসতার পরপরই প্রেসিডেন্ট লুলা বেশ কয়েকজন সৈন্যকে বরখাস্ত করেছেন। এরপর সেনাপ্রধানকেই সরিয়ে দিলেন লুলা দ্য সিলভা।

প্রেসিডেন্ট লুলা বলেছেন, ৮ জানুয়ারির দাঙ্গার সঙ্গে সেনাবাহিনী জড়িত থাকতে পারে বলে তিনি সন্দেহ করেন। দাঙ্গার আগে-পরের পরিস্থিতি গভীরভাবে পর্যালোচনা করা হবে বলে ঘোষণা দেন লুলা। ওই দাঙ্গার পরে ২ হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার প্রেসিডেন্ট লুলার সঙ্গে বৈঠকের পরে প্রতিরক্ষামন্ত্রী জোসে মুসিও বলেছেন, সশস্ত্রবাহিনী প্রত্যক্ষভাবে দাঙ্গার সঙ্গে জড়িত ছিল না। তবে কারও বিরুদ্ধে যদি দাঙ্গায় অংশ নেওয়ার প্রমাণ পাওয়া যায়, তাকে অবশ্যই জবাবদিহি করতে হবে।

এর আগে গত বুধবার নতুন সেনাপ্রধান টমাস রিবেইরো পাইভা বলেছিলেন, গণতন্ত্রের নিশ্চয়তা অব্যাহত রাখা হবে। তিনি নির্বাচনের ফলাফল বলসোনারোর সমর্থকদের মেনে নিতেও আহ্বান জানিয়েছেন।

পাইভা বলেছেন, ‘আমরা যখন ভোট দিই, তখন আমাদেরে উচিত ভোটের ফলাফল মেনে নেওয়া।’

গত বছরের অক্টোবরে ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট ও উগ্র-ডানপন্থী নেতা হিসেবে পরিচিত জইর বলসোনারোকে পরাজিত করেন সাবেক ট্রেড ইউনিয়ন নেতা লুলা দ্য সিলভা। এরপর চলতি বছরের ১ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন তিনি।

ব্রাজিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close