• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

তুরস্কে ধ্বংসস্তূপের নিচ থেকে বাঁচার আকুতি, সাহায্য করার কেউ নেই

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০৬
নিউজ ডেস্ক

ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কের হাতায় প্রদেশের বাসিন্দারা সাহায্যের জন্য আকুতি জানাচ্ছেন। এখনো অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা আছেন। অনেক বাসিন্দা বলছেন, সোমবারের ভূমিকম্পের পর তারা খুব সামান্যই সাহায্য পেয়েছেন। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর দিয়েছে।

বৃষ্টির মধ্যে কাঁদতে কাঁদতে ডেনিজ নামের এক বাসিন্দা হতাশা ভরা কণ্ঠে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, তারা (আটকা পড়া ব্যক্তিরা) বাঁচার জন্য আকুতি জানাচ্ছে; কিন্তু কেউ আসছে না। আমরা ধ্বংস হয়ে গেছি, আমরা ধ্বংস হয়ে গেছি। মাই গড… তারা আকুতি জানাচ্ছে। তারা বলছে, আমাদের বাঁচাও, কিন্তু আমরা তাদের বাঁচাতে পারি না। আমরা তাদের কীভাবে বাঁচাব? গতকাল সকালের পর থেকে এখানে কেউ নেই।

ভূমিকম্পে ব্যাপক ক্ষতির কারণে প্রদেশটির প্রধান বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। এই বিমানবন্দরের মাধ্যমে আন্তাক্যা ও ইস্কেন্ডারুন শহরগুলোতে যোগাযোগ করা হয়।

এদিকে, মধ্যপ্রাচ্যের নিউজ ওয়েবসাইট মিডল ইস্ট আইয়ের তুরস্কের ব্যুরোপ্রধান রাগিপ সয়লু বলেছেন, প্রাণঘাতী এ ভূমিকম্পের পর ২৪ ঘণ্টার মধ্যেও উদ্ধারকারীরা প্রদেশটিতে পৌঁছাতে পারেননি। এটা ভয়ংকর। ধ্বংসস্তূপের মধ্যে থেকে মানুষ অনেক বার্তা পাঠাচ্ছে। এই শহরের যাদের সঙ্গেই কথা বলি, তারা শুধু কাঁদে। এটাই তারা করতে পারে।

উল্লেখ্য, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় গতকাল ভোরে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া—দুই দেশে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত ৪ হাজার ৩০০ জনের বেশি প্রাণহানির খবর পাওয়া গেছে। শুধু তুরস্কেই মৃত্যু হয়েছে ২ হাজার ৯০০ জনের। এ ছাড়া সিরিয়ায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪০০।

ভূমিকম্পে দুই দেশে কয়েক হাজার ভবন ধসে পড়েছে। এ ঘটনায় তুরস্কে এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ১৫ হাজার মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close