• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভূমিকম্প

তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে ৭২৬৬

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২০
আন্তর্জাতিকে ডেস্ক

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে। দুই দেশে এ পর্যন্ত ৭ হাজার ২৬৬ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরের দিকে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। খবর: আল জাজিরা।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, তুরস্কে কমপক্ষে পাঁচ হাজার ৪৩৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৩১ হাজার ৭৭৭ জন।

অন্যদিকে সিরিয়ার সিরিয়া সিভিল ডিফেন্স নামে পরিচিত স্বেচ্ছাসেবক সংগঠন হোয়াইট হেলমেট বলেছে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে এক হাজার ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত দুই হাজার ৪০০ জন।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, সরকার নিয়ন্ত্রিত অঞ্চলে নিহত হয়েছেন অন্তত ৮১২ জন। আহত হয়েছেন এক হাজার ৪৪৯ জন।

অর্থাৎ সংখ্যা দুটি যোগ করলে সিরিয়ায় নিহত দাঁড়ায় এক হাজার ৮৩২ জন। মোট আহত হয়েছেন তিন হাজার ৮৪৯ জন।

তুরস্কে ভূমিকম্পে আঘাত হানা অঞ্চলে সাড়ে সাত হাজার তুর্কি সৈন্য কাজ করছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর। তিনি জানান, সৈন্যরা উদ্ধার অভিযানে কাজ করছে।

তিনি জানান, বুধবার আরো ১৫শ’ সৈন্যকে দলে যোগ করা হবে। ৭৫টি সামরিক এয়ারক্র্যাফট ভূমিকম্পে আঘাত হানা অঞ্চলে পাঠানো হয়েছে।

পশ্চিম থেকে নয়টি কমান্ডো ব্যাটালিয়ন ওই অঞ্চলে গিয়ে পৌঁছেছে। সাইপ্রাস থেকে চারটি কমান্ডো ব্যাটালিয়ন এসে পৌঁছাবে বলেও জানান তিনি।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, ভূমিকম্প-দুর্যোগ অঞ্চলের মধ্যে ১০টি শহর রয়েছে। এসব অঞ্চলে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তার সরকার বিশ্বের ৭০টি দেশ থেকে সাহায্যের প্রস্তাব পেয়েছে।

জরুরি আশ্রয়কেন্দ্র হিসেবে আনাতালিয়ার হোটেলগুলো ব্যবহারের পরিকল্পনাও ঘোষণা করেন এরদোয়ান। ভূমিকম্পে যারা ঘরছাড়া, তাদের জন্য এসব আশ্রয়কেন্দ্রে আনার পরিকল্পনা রয়েছে তার সরকারের।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভূমিকম্প,সংখ্যা,নিহত,তুরস্ক,সিরিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close