• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ করতে পারি: ট্রাম্প

প্রকাশ:  ২৯ মার্চ ২০২৩, ১৩:১৩
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্ব চাইলে ২৪ ঘণ্টার মধ্যেই শেষ করতে পারেন বলে দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজে সাক্ষাৎকারে মঙ্গলবার (২৮ মার্চ) তিনি এ দাবি করেন।

মার্কিন সংবাদমাধ্যমটিকে সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যদি যুদ্ধ শেষ না হয়, তবে হোয়াইট হাউজে পুনরায় নির্বাচিত হলে একদিনের মধ্যে শান্তি ফিরেয়ে আনতে পারবেন।

তিনি বলেন, যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আমার আলোচনা সহজ হবে। যদি এভাবে সমাধান না হয়, তবে আমি জেলেনস্কি এবং পুতিনের সঙ্গে এই সংকট ২৪ ঘণ্টার মধ্যে সমাধান করবো। খুব সহজ আলোচনা হবে। তবে তা কীভাবে এখনই বলতে চাই না। তাহলে কৌশলটি আমি আর কাজে লাগাতে পারবো না।

ফক্স নিউজকে আবারো বলেন, খুব সহজ একটি আলোচনার জায়গা রয়েছে। আমি একদিনে সমাধান করবো, তাদের মধ্যে শান্তিপ্রতিষ্ঠার মাধ্যমে। কিন্তু আগামী দেড় বছরেও শান্তি আলোচনা শুরু হবে না সতর্ক করে বলেন, এটা লম্বা সময়। এই সময়ে যুদ্ধের পরিস্থিতি আরো অবনতি হওয়ার শঙ্কা রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সুসম্পর্ক রয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ২০২০ সালে আমি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হলে এ পরিস্থিতি তৈরি হতো না।

পুতিন ইতোমধ্যে মিত্র বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছেন, তার অবস্থান থেকে সরে আসবেন না বলেও জানিয়ে দেন। রুশ প্রেসিডেন্টের এমন পরিকল্পনায় কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনসহ অন্যান্য পশ্চিমা নেতারা। সূত্র: এনডিটিভি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

যুদ্ধ,ইউক্রেন,রাশিয়া,ডোনাল্ড ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close