• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর চড়াও ইসরায়েলি পুলিশ

প্রকাশ:  ০৬ এপ্রিল ২০২৩, ১০:৩৬
আন্তর্জাতিক ডেস্ক

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর দ্বিতীয়বারের মতো হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। বুধবার (৫ এপ্রিল) রাতে টানা দ্বিতীয় দিনের মতো এ হামলা চালানো হয়। এ হামলার ঘটনায় ফিলিস্তিনের পশ্চিমতীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। খবর: আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, সশস্ত্র ইসরায়েলি পুলিশ আল-আকসা মসজিদের প্রার্থনা কক্ষে বুধবার রাতে আবারো হামলা চালিয়েছে। এ নিয়ে পরপর দ্বিতীয় রাতে ফিলিস্তিনি মুসল্লি ও ইবাদতকারীদের ওপর হামলা করলো ইসরায়েল।

ইসরায়েলি পুলিশ স্টান গ্রেনেড ব্যবহার করে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে অভিযান চালিয়েছে এবং ফিলিস্তিনি ইবাদতকারীদের উপর রাবার-কোটেড স্টিল বুলেট ছুঁড়েছে।

বিভিন্ন সাইটে আসা ভিডিওতে দেখা যাচ্ছে, সশস্ত্র সৈন্যরা জোর করে মুসল্লিদের সরিয়ে মসজিদটি খালি করছে।

দাঙ্গা গিয়ার পরা সশস্ত্র পুলিশ বুধবার ভোরের আগে আল-আকসা মসজিদের ইবাদত করে আক্রমণ করেছিলো। পরপর দ্বিতীয় রাতে তারা মসজিদে হামলা চালায়।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানায়, সর্বশেষ অভিযানে অন্তত ছয়জন আহত হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, ইসরায়েলি পুলিশ লাঠিসোঁটা, টিয়ার গ্যাস, গ্রেনেড এবং ধোঁয়াসৃষ্টিকারী বোমা নিয়ে মসজিদে ঢুকে নারীসহ মুসল্লিদের মারধর ও নির্যাতন করছে।

ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি অনুসারে, আল-আকসা মসজিদে টানা দ্বিতীয় রাতে অভিযান চালানোর পর অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কয়েক ডজন ফিলিস্তিনি আহত হয়েছেন।

নাবলুসে ইসরায়েলি বাহিনী বিষাক্ত গ্যাস দিয়ে ক্যানিস্টার নিক্ষেপের সময় কমপক্ষে ১২ জন আহত হয়েছেন। আরেকজন উত্তরাঞ্চলীয় শহর হেব্রনের কাছে বেইত উম্মার শহরে গোলাবারুদ দ্বারা আঘাত করেছে।

বেইত উম্মারের কয়েক ডজন লোক বিষাক্ত গ্যাসে দম বন্ধ হওয়ার খবরও জানিয়েছে ওয়াফা। সংস্থাটি জেনিন এবং বেথলেহেম শহরের কাছে সহিংসতার কথাও জানিয়েছে।

এদিকে মালয়েশিয়া আল-আকসায় সর্বশেষ অভিযানে কঠোর ভাষায় নিন্দা জানিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ইসরাইলকে জবাবদিহি করার আহ্বান জানিয়েছে দেশটি।

দেশটির প্রশাসনিক রাজধানী পুত্রজায়া থেকে বৃহস্পতিবার এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইসরায়েলি বাহিনীর কর্মকাণ্ড বেআইনি, অবমাননাকর এবং ফিলিস্তিনিদের মানবাধিকার এবং ইসলামের তৃতীয় পবিত্রতম স্থানের পবিত্রতা লঙ্ঘন করেছে।

কূটনীতিকরা বলছেন, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সহিংসতা নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি জরুরি অধিবেশন বসবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পুলিশ,ইসরায়েল,আল-আকসা,ফিলিস্তিনি,হামলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close