• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আল্পস পর্বতমালায় তুষরাধসে নিহত ৪, নিখোঁজ ২

প্রকাশ:  ১০ এপ্রিল ২০২৩, ১০:২০
আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের আল্পস পর্বতমালায় তুষরাধসে অন্তত ৪ জন নিহত ও ৯ জন আহত হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন আরো দুইজন।

রোববার (৯ এপ্রিল) স্থানীয় সময় দুপুরে আল্পসের দক্ষিণপশ্চিমের মন্ট ব্ল্যাঙ্কের কাছে একটি হিমবাহে এ তুষারধস হয়। আহত বেশ কয়েকজন ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, যারা নিহত হয়েছেন, তারা একটি পর্বতারোহী দলের সদস্য বলে ধারণা করা হচ্ছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন জানান, ৩ হাজার ৫ শ মিটার উচ্চতায় বিশাল এলাকাজুড়ে এই তুষারধস হয়েছে। কী কারণে এ ধস হলো তা তদন্ত করে দেখা হচ্ছে।

এদিকে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানান, ওই চারজন ছাড়াও আর কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না খুঁজে বের করতে উদ্ধারকারী দল সন্ধান চালিয়ে যাচ্ছে। পাশপাশি তুষারধসে নিহতদের পরিবার ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

স্থানীয় ডেপুটি মেয়র জানান, নিহতদের মধ্যে দুজন পাহাড়ি পথপ্রদর্শক। নিকটবর্তী কন্টামাইন্স-মন্টজোই গ্রামের ডেপুটি মেয়র জিন-লুক ম্যাটেল বলেন, পাহাড়ের চূড়া থেকে তুষারপাতের একটি স্ল্যাব বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় এ তুষারপাত ঘটেছে।

ম্যাটেল আরো বলেন, তুষার ধসে যারা মারা গেছেন, তারা সবাই অনেক অভিজ্ঞ পর্বতারোহী ও গাইড ছিলেন। তারা আমাদের পরিচত লোক। তাদের এমন আকষ্মিক মৃত্যুতে আমরা চরম শোকাহত।

বিবিসি জানায়, অনুসন্ধানকারী কুকুর ও উদ্ধারকারীদের দল সারাদিন অভিযান চালিয়ে নিখোঁজদের খুঁজে বের করার চেষ্টা চালায়। নিখোঁজ দুই ব্যক্তির সন্ধান সোমবার (১০ এপ্রিল) আবার শুরু হবে বলে জানানো হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নিখোঁজ,নিহত,তুষরাধস,আল্পস পর্বতমালা,ফ্রান্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close