• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সুদানে ২৪ ঘণ্টার অস্ত্রবিরতি ঘোষণা

প্রকাশ:  ১৮ এপ্রিল ২০২৩, ২৩:৪৩
আন্তর্জাতিক ডেস্ক

সুদানে ক্ষমতার লড়াইয়ে প্রাণঘাতী সংঘর্ষে জড়িয়ে পড়া দুই পক্ষ ২৪ ঘণ্টার অস্ত্র বিরতিতে সম্মত হয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) স্থানীয় সময় বিকালে সম্মত হওয়া এই বিরতি সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সেনাবাহিনীর জেনারেল শামস আল-দ্বীন কাবাশি বলেন, মঙ্গলবার সন্ধ্যায় ৬টা থেকে শুরু হওয়া অস্ত্রবিরতি পরবর্তী ২৪ ঘণ্টা কার্যকর হবে। ২৪ ঘণ্টা অতিক্রম হওয়ার পর তা আপাতত আর বাড়ানোর সম্ভাবনা নেই।

সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে চলমান সংঘাতে সোমবার (১৭ এপ্রিল) রাজধানী খার্তুমে যুক্তরাষ্ট্রের দূতাবাসের একটি গাড়িতে গুলি হামলা হয়। কেউ হতাহত না হলেও এ ঘটনায় কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ঘটনার একদিন পর মঙ্গলবার সংঘাতরত দুই বাহিনীর প্রধানের সঙ্গে জাপান থেকে ফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিনকেন। ফোনে ২৪ ঘণ্টা অস্ত্র বিরতির জন্য তাদের প্রতি আহ্বান জানান তিনি।

রয়টার্স জানায়, ব্লিনকেনের ফোন ও অস্ত্র বিরতির বিষয়টি সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ও আরএসএফপ্রধান জেনারেল মোহাম্মদ হামদান দাগালোর কার্যালয় নিশ্চিত করেছে।

সাধারণ মানুষ যাতে নিরাপদ আশ্রয়ে যেতে পারে এবং তাদের মধ্যে আন্তর্জাতিক ত্রাণ কাজ চালানো যায়, সে জন্যই অস্ত্র বিরতিতে উভয় পক্ষ সম্মত হয়েছে বলে জানা গেছে।

নিজেদের দূতাবাসের গাড়িতে হামলার ঘটনা নিয়ে ব্লিনকেন বলেন, প্রাথমিক তথ্যমতে আরএসএফের সদস্যরাই আমাদের গাড়িতে হামলা চালিয়েছে বলে জানা গেছে। অথচ এই গাড়িতে দূতাবাসের লাইসেন্স প্লেট ও যুক্তরাষ্ট্রের পতাকা ছিলো। এতে কেউ হতাহত না হলেও এ ধরনের ঘটনা চরম বেপরোয়া।

শনিবার থেকে শুরু হওয়া এই সংঘাতে সুদানের বহু হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং চিকিৎসা সেবা ও খাবারের সরবরাহ কমে গেছে।

দুই পক্ষের লড়াইয়ে অন্তত ২০০ জন নিহত ও ১,৮০০ জন আহতের খবর পাওয়া গেছে।

বিশ্লেষকরা বলছেন, দীর্ঘস্থায়ীভাবে অস্থিতিশীল বলে পরিচিত সুদানের রাজধানীতে এই লড়াই নজিরবিহীন এবং এমনকি এটি বেশ দীর্ঘায়িতও হতে পারে। যদিও আঞ্চলিক এবং বৈশ্বিকভাবে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে কূটনীতিকরা সক্রিয় হতে শুরু করেছেন।

দুই বাহিনীর মধ্যকার এই সংঘর্ষে বিমান হামলা, আর্টিলারি এবং ভারী গোলাগুলির ব্যবহারও দেখা গেছে।

এর আগে সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সুদানের যুদ্ধরত পক্ষগুলোকে “অবিলম্বে শত্রুতা বন্ধ করার” আহ্বান জানান।

তিনি বলেন, “লড়াইয়ের মাত্রা আরও বৃদ্ধি পেলে তা ‘দেশ ও অঞ্চলের জন্য ধ্বংসাত্মক হতে পারে।”

সুদানের ডাক্তারদের ইউনিয়ন সতর্ক করেছে, লড়াইয়ের কারণে খার্তুম এবং অন্যান্য শহরের একাধিক হাসপাতাল “ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত” হয়েছে। এর মধ্যে কিছু শহরের চিকিৎসা সেবা সম্পূর্ণ “পরিষেবার বাইরে” রয়েছে বলেও জানানো হয়।

২০১৯ সালে দেশটির দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার জন্য শুরু হওয়া এক গণঅভ্যুত্থান ছিনিয়ে নেওয়ার পর থেকে সেনাবাহিনী সব ক্ষমতা কুক্ষিগত করতে শুরু করে।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকে সেনাবাহিনীর জেনারেলরা “স্বাধীন কাউন্সিল”র নামে দেশ পরিচালনা করছিলেন।

এই স্বাধীন কাউন্সিলের ভাইস-প্রেসিডেন্ট হলেন জেনারেল মোহামেদ হামদান দাগালো। অপরদিকে স্বাধীন কাউন্সিলের প্রধান হলেন জেনারেল আব্দেল ফাতাহ আল-বুরহান।

বেসামরিক সরকার গঠনের অংশ হিসেবে সম্প্রতি আধাসামরিক বাহিনী আরএসএফকে সেনাবাহিনীর সঙ্গে একীভূত করার একটি উদ্যোগ নেওয়া হয়। আর এই বিষয়টি নিয়েই সেনাবাহিনী এবং আরএসএফের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়েছে।

সেনাবাহিনী বলছে, আরএসএফকে দুই বছরের মধ্যে সেনাবাহিনীর সঙ্গে একীভূত করা হবে। কিন্তু আরএসএফ বলছে, এই একীভূতকরণের প্রক্রিয়া যেন অন্তত ১০ বছর পিছিয়ে দেওয়া হয়। এছাড়া সেনাবাহিনীর সঙ্গে আরএসএফকে একীভূত করলে সেনাবাহিনীর নেতৃত্ব কে দেবে এ নিয়েও দ্বন্দ্ব তৈরি হয়েছে।

রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের অনুপস্থিতিতে সেনাবাহিনী ও আরএসএফ পাল্টাপাল্টি বিবৃতি দেওয়ার জন্য প্রধানত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করছে। খার্তুমের প্রতিবেশী ওমদুরমান শহরে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের সদরদপ্তরের নিয়ন্ত্রণ নেওয়ার সেখানে জন্য দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হলে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের সরাসরি সম্প্রচার হঠাৎ করেই বন্ধ হয়ে যায়।

এর পাশাপাশি কমান্ড সেন্টার, বিমান ঘাঁটি ও প্রেসিডেন্ট প্রাসাদের মতো কৌশলগত স্থাপনাগুলো নিয়েও দুপক্ষের মধ্যে লড়াইয়ে জড়ায়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ঘোষণা,সুদান,অস্ত্রবিরতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close