• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সুদানে সংঘাত: মার্কিন কূটনীতিকদের সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ২৩ এপ্রিল ২০২৩, ১২:০৩
নিউজ ডেস্ক

বেশ কয়েক দিন হলো সুদানে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে চলছে সংঘাত। এ কারণে সুদানের খার্তুম থেকে মার্কিন কূটনীতিক ও তাঁদের পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। আজ রোববার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী তাদের সরিয়ে নিয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিবিসির খবরে এমনটাই জানানো হয়েছে।

মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় এবং সুরক্ষা দেওয়া হচ্ছে বলে টুইট বার্তায় জানিয়েছে সুদানের আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস আরএসএফ। তারা বলেছে, পরিস্থিতি বিবেচনায় রোববার ভোরে ছয়টি বিমানে করে নিজ দেশের নাগরিক ও কূটনীতিকদের সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে সুদান থেকে ঠিক কতজনকে সরিয়ে নেওয়া হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। যুক্তরাষ্ট্রও এ বিষয়ে আনুষ্ঠানিক মন্তব্য করেনি। এর আগে শনিবারের অভিযানের আগে বিবিসির মার্কিন সহযোগী সিবিএস নিউজ প্রায় ৭০ জন সরকারি কর্মীকে সরিয়ে নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিশ্চিত করেছেন, খার্তুমে দূতাবাস এখন বন্ধ রয়েছে। তিনি বলেছেন, ‘আমরা সুদানে মার্কিন দূতাবাসে অস্থায়ীভাবে কার্যক্রম স্থগিত করছি।’

জো বাইডেন দূতাবাসের কর্মীদের সাহস, পেশাদারিত্ব এবং অতুলনীয় দক্ষতার প্রশংসা করেছেন। এ ছাড়া তিনি জিবুতি, ইথিওপিয়া ও সৌদি আরবকে ধন্যবাদ জানিয়েছেন।

এদিকে শনিবার ১৫০ জনেরও বেশি নাগরিক, কূটনীতিক ও আন্তর্জাতিক কর্মকর্তাকে সমুদ্রপথে সৌদি আরবের জেদ্দা বন্দরে সরিয়ে নেওয়া হয়েছে। তাঁরা বেশির ভাগ উপসাগরীয় দেশগুলোর পাশাপাশি মিসর, পাকিস্তান ও কানাডার নাগরিক ছিলেন।

বাইডেন যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন

সুদানে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জো বাইডেন। আরবি নিউজ সার্ভিস আল হাদাথ জানিয়েছে, ছয়টি বিমান দূতাবাসের কম্পাউন্ডে অবতরণ করেছিল। কয়েকজন টুইটার ব্যবহারকারী পোস্টে লেখেন, তারা মার্কিন দূতাবাসের ওপর হেলিকপ্টারের শব্দ শুনতে পান। তবে বিবিসি এর সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি।

খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দরে সেনা ও বেসামরিক বাহিনীর মধ্যে লড়াই চলছে। কয়েকটি বিমান জ্বালিয়ে দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বিমানবন্দর। এ অবস্থায় সেখানে ফ্লাইট পরিচালনা করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর জাতীয় নিরাপত্তা দলের সুপারিশ পাওয়ার পর শনিবার সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। কারণ তাঁরা এই সংঘাতের কোনো শেষ দেখতে পাননি।

জো বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘সুদানে আমেরিকানদের যথাসম্ভব সাহায্য করার জন্য তাদের চলমান কাজের বিষয়ে নিয়মিত রিপোর্ট আমি আমার প্রতিনিধিদের কাছে পাঠাচ্ছি।’ আমরা এই প্রচেষ্টায় আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিদ্রোহী পক্ষগুলোকে অবশ্যই অবিলম্বে এবং নিঃশর্ত যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে হবে, নিরবচ্ছিন্ন মানবিক প্রবেশের অনুমতি দিতে হবে এবং সুদানের জনগণের ইচ্ছাকে সম্মান করতে হবে।’

সুদান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close