• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আসিয়ান সম্মেলন

মিয়ানমারে শান্তি পরিকল্পনায় অগ্রগতি হয়নি

প্রকাশ:  ১২ মে ২০২৩, ১০:১৩
আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের সামরিক শাসনের মধ্যে অব্যাহত রক্তপাত থামাতে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট ‘আসিয়ান’র প্রস্তাবিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে ‘অগ্রগতি নেই’।

জোটের সভাপতি ইন্দোনেশিয়ার রাষ্ট্রপ্রধান জোকো উইদোদো বৃহস্পতিবার (১১ মে) সম্মেলনের সমাপনী দিনে এ কথা জানান।

মিয়ানমারের সামরিক শাসনের ইস্যুটি ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত তিন দিনব্যাপী আসিয়ান সম্মেলনের মূল আলোচ্য হয়ে উঠেছিলো।

লাবুয়ান বাজো শহরে সমাপনী দিন প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেন, পাঁচ দফা প্রস্তাব নিয়ে কোনো গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়নি। আসিয়ান জোটের সদস্যদের এই অচলাবস্থা নিরসনে ঐক্যবদ্ধ থাকতে হবে। জোটে এমন কোনো দেশ নেই যারা এই পরিস্থিতি দেখতে চায়।

অং সান সুচির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) বেসামরিক সরকারকে উত্খাত করার পর ক্ষমতাসীন জান্তার নির্মম দমন অভিযানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে। বছর দুয়েক আগে মিয়ানমারের বর্তমান সামরিক প্রশাসনের সঙ্গে আলোচনা করে পাঁচ দফার শান্তি পরিকল্পনা উত্থাপন করে আসিয়ান। এটি এখনো আলোর মুখ দেখেনি। শান্তি পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থতার দায়ে মিয়ানমার জোটের কোনো বৈঠকে অংশ নিতে পারছে না।

সম্মেলন শেষে জোকো উইদোদো বলেন, আসিয়ানের মধ্যে কিংবা বাইরে এমন কোনো পক্ষ নেই যারা মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত থেকে লাভবান হতে পারে।’গতকাল সম্মেলন শেষে শান্তি পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে ভবিষ্যতের কোনো পরিকল্পনার কথাও বলা হয়নি। এখন আশঙ্কা করা হচ্ছে, আগামী বছর কমিউনিস্ট শাসিত লাওসের হাতে আসিয়ানের সভাপতিত্ব গেলে প্রক্রিয়াটি আরো স্থবির হতে পারে।

সূত্র জানায়, মিয়ানমার সংকট সমাধানের প্রক্রিয়া নিয়ে জোটভুক্ত দেশগুলোর মধ্যে মতভেদ রয়েছে। পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠকের ভেতরকার বিষয়বস্তু সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, কয়েকটি সদস্য দেশ বৈঠকে জান্তাকে আমন্ত্রণ জানাতে চায়।

ওই নথিপত্রে আরো বলা হয়, এ রকম একটি পর্যবেক্ষণও রয়েছে যে মিয়ানমার ইস্যুতে আসিয়ানের অবস্থান স্থবির এবং তা জোটকে বিভ্রান্তির দিকে নিয়ে যাচ্ছে। সূত্র: এএফপি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আসিয়ান,সম্মেলন,অগ্রগতি,মিয়ানমার,শান্তি,পরিকল্পনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close