• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

চীনে তরুণদের বেকারত্বের হারে রেকর্ড

প্রকাশ:  ০২ জুন ২০২৩, ১৪:০১
পূর্বপশ্চিম ডেস্ক

চীনে ১৬ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে বেকারত্বের হার গত এপ্রিল মাসে সর্বোচ্চ রেকর্ড ছুঁয়েছে। এই মাসে বেকারত্বের হার ছিল ২০ দশমিক ৪। চীনের প্রকাশিত সরকারি পরিসংখ্যানে এই তথ্য জানা গেছে।

দেশটিতে নতুন করে ১ কোটি ১৬ লাখ শিক্ষার্থী কলেজ ও ভোকেশনাল স্কুল থেকে স্নাতক শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশের জন্য প্রস্তুত হওয়ার মাত্র এক মাস আগে এই পরিসংখ্যান প্রকাশ করা হলো।

সম্পর্কিত খবর

    নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ন্যান্সি কিয়ান বলেছেন, চীন সরকারের শূন্য-কোভিড নীতির অধীন লকডাউন আরোপ করায় অন্যান্য দেশের নিয়ন্ত্রণ নীতির তুলনায় দেশটি অর্থনৈতিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

    প্রতিবেদনে বলা হয়েছে, চীনের অর্থনৈতিক পুনরুদ্ধার অন্যদের তুলনায় পিছিয়ে আছে। মার্কিন তরুণদের কর্মসংস্থানের হার ২০২০ সালে করোনা মহামারি যখন সর্বোচ্চ তখন ১৪ দশমিক ৮৫ শতাংশে পৌঁছেছিল; আর ২০২১ সালে তা ৯ দশমিক ৫৭ শতাংশে নেমে এসেছে। বর্তমানে যুক্তরাষ্ট্রে তরুণদের কর্মসংস্থানের হার ৬ দশমিক ৫।

    চীনে কর্মসংস্থানে মহামারি–সংক্রান্ত অধিকাংশ বাধা এখন তুলে নেওয়া হয়েছে। এরপরও দেশটিতে তরুণদের কর্মসংস্থানের হার কমার কোনো মৌলিক উন্নতি হচ্ছে না। গবেষণায় বলা হয়েছে, বেকারত্বের কারণে তরুণেরা হতাশ হয়ে পড়ে। তরুণেরা দক্ষতা বিকাশের গুরুত্বপূর্ণ সুযোগ হারাতে থাকে।

    ২০২১ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, চীনের সাংহাই ও বেইজিংয়ের মতো বড় শহরে সদ্য স্নাতকদের জন্য চাকরিতে প্রতি মাসে গড়ে মাত্র ৭৪৯ মার্কিন ডলার দেওয়া হয়। এসব শহরে এই অর্থ শুধু ২৬৯ বর্গফুটের অ্যাপার্টমেন্টের ভাড়া বাবদ ব্যয় হয়। এসব চাকরি করে পরিবারকে আর্থিক সহযোগিতা করা তাঁদের পক্ষে অসম্ভব হয়ে দাঁড়ায়। যারা স্নাতক না করেও কোনো পরিবারে ন্যানির কাজ করেন, তাঁদের আয় স্নাতক পাস করা চাকরিজীবীদের বেতনের বেশি।

    প্রতিবেদনে বলা হয়েছে, চীনে শুধু চাকরি নয় বরং এখন উচ্চ বেতনের চাকরিরও প্রয়োজন। দ্রুত ক্রমবর্ধমান বয়স্ক জনসংখ্যাকে টিকিয়ে রাখতে চীনের অর্থনীতির জন্য উচ্চ উৎপাদনশীল কর্মীর নতুন দল জরুরি ভিত্তিতে প্রয়োজন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close